May 7, 2024
agartala,tripura
নির্বাচন রাজ্য

ত্রিপুরার বাসিন্দা হিসেবে পায় ভোটাধিকারের সুযোগ, ভোট দিতে পেরে খুশি রিয়াং শরণার্থীরা 

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- ত্রিপুরায় বসবাস করে এলেও এরাজ্যের ভোটার হিসেবে ওরা কখনও গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারেননি। কারণ তারা ত্রিপুরার ভোটার ছিলেন না। কিন্তু এবারই প্রথম লোকসভা নির্বাচনে ত্রিপুরার ভোটার হিসেবে এই রাজ্যেই নিজেদের মতদান প্রয়োগ করলেন।

বলছিলাম ত্রিপুরায় পুনর্বাসন পাওয়া রিয়াং শরণার্থীদের কথা। জাতি দাঙ্গার কারণে মিজোরাম থেকে কয়েক হাজার রিয়াং ত্রিপুরায় চলে আসেন।তারা উত্তর জেলার কাঞ্চনপুর মহকুমায় ৭ টি ক্যাম্পে বসবাস করতে থাকেন।

মিজোরামের বিধানসভা কিংবা লোকসভা ভোটে সেই রাজ্যের ভোটার হিসেবে ভোট দিয়েছেন ক্যাম্পের মধ্যে। হাজার হাজার রিয়াং শরণার্থীদের সমস্যা কেন্দ্রের হস্তক্ষেপে সুরাহা হওয়ায় ত্রিপুরার বিভিন্ন জায়গায় তাদের স্থায়ীভাবে বসবাসের ব্যবস্থা করে দেওয়া হয় সরকারি ভাবে। ত্রিপুরার বাসিন্দা হিসেবে পায় ভোটাধিকারের সুযোগ। আর এমনই একটি ক্যাম্প হল আমবাসা মহকুমার হাদুকলক পাড়ায়।

আর লোকসভা পূর্ব আসনের ভোটার হিসেবে ত্রিপুরায় তারা প্রথম বারের মতো ভোট দিলেন শুক্রবার। সেখানে ভোটার রয়েছে ১১৫১। এই রিয়াং শরণার্থীদের জন্য বিশেষ ভাবে আলাদা ভোট কেন্দ্র খোলা হয়েছে। শুক্রবার সকাল থেকে ভোটাররা লম্বা লাইনে দাঁড়িয়ে রোদের মধ্যেই নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেন। ভোট দিতে পেরে খুশি রিয়াং শরণার্থী ভোটাররা।

 

 

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service