May 7, 2024
agartala,tripura
নির্বাচন রাজ্য

শুক্রবার অনুষ্ঠিত হচ্ছে দ্বিতীয় দফার লোকসভা ভোট

জনতার কলম ওয়েবডেস্ক :- শুক্রবার অনুষ্ঠিত হচ্ছে দ্বিতীয় দফার লোকসভা ভোট। ১৯ এপ্রিল দেশের ২৩টি রাজ্যে ১০২টি কেন্দ্রে হয়েছিল প্রথম দফার ভোট । ১৬ লক্ষ ভোটকর্মী নিয়োজিত রয়েছেন ভোট কেন্দ্রগুলিতে। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১.৬৭ লক্ষ।

মোট ভোটারের সংখ্যা ১৫.৮৮ লক্ষ।মোট প্রার্থীর সংখ্যা ১২০২ জন। ভোটারের মধ্যে ৮.০৮ কোটি রয়েছে পুরুষ ভোটার, মহিলা ভোটারের সংখ্যা ৭.৮ কোটি। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৫৯২৯ জন।

প্রথমবার ভোট দেবেন ৩৪.৫ লক্ষ ভোটার। গরমের জন্য প্রথম দফার ভোটে ভোটের হার কম হওয়ায় উদ্বিগ্ন নির্বাচন কমিশন। তাই এবার দ্বিতীয় দফায় ভোটের দিকে নজর রয়েছে সবার। নির্বাচন কমিশন অবশ্য গরমের প্রকোপ থেকে ভোটারদের রক্ষা করতে বেশ কিছু ব্যবস্থা গ্রহণ করেছে।

ভোটকে সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ করার জন্য রাজ্যে সব ব্যবস্থাই করা হয়েছে নির্বাচন কমিশনের তরফে। মাইক্রো অবজার্ভার থেকে অবজার্ভার। নিরাপত্তা কর্মী,হেলিকপ্টার থেকে ভোট নজরদারিরও ব্যবস্থা রয়েছে।

যে তেরোটি রাজ্যে আগামীকাল ভোট হবে সেই রাজ্যগুলি হলো কেরালা, কর্ণাটক, রাজস্থান, উত্তরপ্রদেশ এবং মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, বিহার, আসাম, ছত্তিশগড়, পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, জম্মু কাশ্মীর, মণিপুর।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service