May 9, 2024
agartala,tripura
বিশ্ব

প্রতিরক্ষামন্ত্রীর সতর্ক বার্তা যে তারা ভবিষ্যতে হামলার জন্য প্রস্তুতি নিচ্ছে

জনতার কলম ওয়েবডেস্ক :- হামাসকে ধ্বংস করার অভিপ্রায়ে শুরু হওয়া যুদ্ধ ফিলিস্তিনিদের জন্য বিপর্যয় সৃষ্টি করেছে। ছয় মাসের যুদ্ধে গাজায় ৭০ শতাংশ নারী ও শিশুসহ ৩ হাজার ৩০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। বর্তমানে ইসরাইল রাফাহ এবং আশপাশের এলাকা থেকে তাদের বাহিনী প্রত্যাহার করেছে এবং প্রতিরক্ষামন্ত্রী সতর্ক করেছেন যে তারা ভবিষ্যতে হামলার জন্য প্রস্তুতি নিচ্ছে।

ইসরায়েলি যুদ্ধের ছয় মাস পেরিয়ে গেছে। হামাসকে নির্মূল করার লক্ষ্যে শুরু হওয়া যুদ্ধে ইসরায়েলি সেনাবাহিনী গাজায় নারী ও শিশুসহ ৩৩ হাজার মানুষকে হত্যা করেছে। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু প্রথমে হামাসকে নির্মূল করার অভিপ্রায়ে উত্তর গাজা এবং দক্ষিণ গাজার অধিকাংশ ধ্বংস করেন। এখন তিনি লক্ষ লক্ষ মানুষকে আশ্রয় প্রদানকারী রাফাহকে টার্গেট করছেন।

গত বছরের ৭ অক্টোবর হামাস ইসরায়েলে পাঁচ হাজার রকেট হামলার অভিযোগ করে। এসময় হামাস যোদ্ধারা ফিলিস্তিন সীমান্তে ইসরায়েলি বেড়া ভেঙ্গে সীমান্ত শহরে প্রবেশ করে। রকেট হামলায় তেল আবিব, মধ্য ইসরায়েল এবং আশেপাশের এলাকায় কমবেশি ১২০০ ইসরায়েলি নিহত হয়েছে। এছাড়াও, ইসরায়েলের মতে, হামাস সীমান্ত এলাকায় চলমান একটি সংগীত উত্সব থেকে ২৫০ জনেরও বেশি লোককে বন্দী করে গাজায় নিয়ে গিয়েছিল।

ছয় মাসের যুদ্ধে, গাজায় ৩৩১৭৫ জন প্রাণ হারিয়েছে, যার মধ্যে ৭০ শতাংশ নারী ও শিশু রয়েছে – প্রায় ১৪৩৫০ শিশু সহ। উদাহরণস্বরূপ, যদি দেখা যায়, প্রতিটি ইসরায়েলির জন্য, নেতানিয়াহুর সেনাবাহিনী ২৭ ফিলিস্তিনিকে হত্যা করেছে। গাজার প্রায় জনসংখ্যা উত্তর থেকে দক্ষিণে এবং তারপর রাফাহতে চলে গেছে।

জাতিসংঘ সংস্থার মতে, নিহতদের মধ্যে জাতিসংঘের ১৭০ জনেরও বেশি কর্মচারী এবং সাতজন ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের কর্মচারী রয়েছে। সাংবাদিকদের জন্য কাজ করা সংগঠনটির তথ্য অনুযায়ী, ছয় মাসে ৯০ জনের বেশি সাংবাদিক প্রাণ হারিয়েছেন। বলা হচ্ছে গাজায় মৃতের সংখ্যা আরও বেশি হতে পারে, যেখানে ৭৫০০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গাজার ৬৪ কিলোমিটার বা বরং ১৭ শতাংশ এলাকা বিশিষ্ট রাফাহ শহরে ১৫ লাখের বেশি মানুষ আশ্রয় নিয়েছে। গত কয়েকদিন ধরেই খবরে রয়েছে শহরের এই অংশটি। এখন যখন গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির বিষয়ে জাতিসংঘ থেকে একটি প্রস্তাব পাস হয়েছে, ইসরায়েলি সেনাবাহিনী রাফাকে লক্ষ্যবস্তু করছে।

আন্তর্জাতিক চাপের মধ্যে ইসরায়েল রাফাহ ও আশপাশের এলাকা থেকে তাদের সেনা প্রত্যাহার করলেও ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীও সতর্কবার্তা দিয়েছেন। প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন যে ইসরায়েলি সেনাবাহিনী গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহ এবং (অন্যান্য এলাকায়) ভবিষ্যতে হামলার প্রস্তুতি নিচ্ছে। এদিকে মিশরের কায়রোতে যুদ্ধবিরতির আলোচনা চলছে।

উদাহরণস্বরূপ, গত কয়েক দিনের বৈঠক নিষ্পত্তিহীন ছিল এবং উভয় পক্ষই (ইসরায়েল-হামাস) একে অপরের দাবির বিষয়ে তাদের মতামত উপস্থাপনের জন্য সময় চেয়েছে। যুদ্ধবিরতির ধারা আগামী দুই দিনের মধ্যে স্পষ্ট হয়ে যাবে।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service