May 9, 2024
agartala,tripura
দেশ

প্রচণ্ড গরম ও তাপপ্রবাহ নিয়ে নির্বাচন কমিশনের বৈঠকে স্বাস্থ্য কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে 

জনতার কলম ওয়েবডেস্ক :- লোকসভা ভোটের প্রথম দফার পরে, নির্বাচন কমিশন গরম এবং তরঙ্গ মোকাবেলায় একটি বৈঠক করেছে যাতে সর্বাধিক সংখ্যক ভোটার ভোট দিতে আসে। প্রচণ্ড উত্তাপের কারণে ভোটকেন্দ্রে ভোট কর্মী ও ভোটারদের জন্য কংক্রিট ব্যবস্থা করা হয়েছে। আমরা আপনাকে জানিয়ে রাখি যে ২৬ এপ্রিল দ্বিতীয় দফায়, ১৩ টি রাজ্যের মোট ৮৯টি আসনে ভোট হওয়ার কথা।

বর্তমানে দেশে লোকসভা নির্বাচন চলছে। শেষ হয়েছে প্রথম ধাপের ভোট। এ সময়ের মধ্যে ভোটের হার কম হওয়ায় উদ্বিগ্ন নির্বাচন কমিশন। এর পরিপ্রেক্ষিতে ক্রমবর্ধমান তাপের সম্ভাব্য হুমকি মোকাবেলায় আবহাওয়া অধিদফতর (আইএমডি), স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রতিনিধিদের নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক করেছে নির্বাচন কমিশন।

লোকসভা নির্বাচনের আসন্ন দ্বিতীয় ধাপকে প্রভাবিত করে এমন বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়েছে। এই সভার উদ্দেশ্য ছিল ভোটার এবং ভোটদানকে প্রভাবিত করে এমন কোনো প্রতিকূল গরম সংক্রান্ত ঘটনা মোকাবেলার কৌশল তৈরি করা। দ্বিতীয় দফায় ২৬ এপ্রিল ১৩ টি রাজ্যের ৮৯ টি আসনে ভোট হবে। এর আগেও, ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট (আইএমডি) তার পূর্বাভাসে ২৬ এপ্রিল ভোটের দিন সমস্ত রাজ্যে তীব্র তাপ পরিস্থিতির সম্ভাবনা স্পষ্ট করেছে।

নির্বাচন কমিশন সমস্ত রাজ্যের স্বাস্থ্য আধিকারিকদের নির্দেশ দিয়েছে যে কোনও তাপ-সম্পর্কিত জরুরি পরিস্থিতিতে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার জন্য সম্পূর্ণ প্রস্তুত থাকতে। ভোটারদের স্বাচ্ছন্দ্য ও নিরাপত্তার জন্য পর্যাপ্ত ব্যবস্থা করা হবে, যার মধ্যে আশ্রয়কেন্দ্র এবং ভোটকেন্দ্রে পানির প্রাপ্যতা রয়েছে। এগুলি ছাড়াও জনসাধারণকে বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে অবহিত করতে জনগণের তথ্য প্রচার চালানোর পরিকল্পনা করা হয়েছে।নির্বাচনের সময় ভোটার, নির্বাচনী কর্মী ও কর্মকর্তাদের নিরাপত্তা নিশ্চিত করাই এর প্রাথমিক উদ্দেশ্য।

নির্বাচন কমিশন এর আগে ১৬ মার্চ তাপপ্রবাহের প্রভাব রোধে ভোট কেন্দ্রে ন্যূনতম সুবিধার বিধান সংক্রান্ত একটি পরামর্শ জারি করেছিল। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এবং জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ উভয়ই সম্ভাব্য তাপপ্রবাহ পরিস্থিতির সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি মোকাবেলা করার জন্য নির্দেশিকা জারি করেছে যাতে জ্বলন্ত গরমের মধ্যে একটি মসৃণ এবং নিরাপদ নির্বাচন অনুষ্ঠিত হয়।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service