May 9, 2024
agartala,tripura
রাজ্য শিক্ষা

বিদ্যা সমীক্ষা কেন্দ্রের উদ্বোধনের ফলে ত্রিপুরার ভবিষ্যৎ উজ্জল আগামী দিনে : মুখ্যমন্ত্রী 

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহার হাত ধরে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে সূচনা হল বিদ্যা সমীক্ষা কেন্দ্রের। মঙ্গলবার রাজধানীর শিশু বিহার স্কুলে পুরাতন কমপ্লেক্সে এই কেন্দ্রের উদ্বোধন হয়।সমগ্র শিক্ষা ত্রিপুরার উদ্যোগে এই কেন্দ্র চালু। বিদ্যা সমীক্ষা কেন্দ্রের উদ্বোধন করে শিক্ষা ক্ষেত্রে এক নতুন দিগন্ত উন্মোচন হল। গুণগত উৎকর্ষ মুখী এই সমীক্ষা কেন্দ্রের উদ্দেশ্য প্রতিটি শিশুকে তার স্বপ্ন পূরণে সমর্থ করে তোলা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দূরদর্শী পথনির্দেশ এবং ত্রিপুরার মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহার বলিষ্ঠ নেতৃত্বে এই বিদ্যা সমীক্ষা কেন্দ্র রাজ্যের শিক্ষা জগতে এক ব্যাপক ইতিবাচক পরিবর্তন ঘটাবে। প্রাপ্ত তথ্য ও প্রযুক্তির ব্যবহার করে প্রতিটি শিক্ষার্থী কতটা শিখতে পারলো, সেটা সমীক্ষা ও বিশ্লেষণের মাধ্যমে শিখন ফলাফলে প্রভূত উন্নতি ঘটানো এই বিদ্যা সমীক্ষা কেন্দ্রের প্রধান উদ্দেশ্য। বিদ্যা সমীক্ষা কেন্দ্র প্রকৃতপক্ষে শিক্ষা দপ্তরের কমান্ড ও কন্ট্রোল সেন্টারের মতো কাজ করবে।

সারারাজ্য থেকে বিদ্যালয় সম্পর্কিত সব ধরনের সংগৃহীত তথ্য কৃত্রিম বুদ্ধিমত্তা এর সহায়তায় কল্পনাতীত দ্রুততার সঙ্গে বিশ্লেষণ করে কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকারের বিভিন্ন শিক্ষাগত উন্নয়নমূলক প্রকল্পগুলোর রূপায়নের ক্ষেত্রে কী কী প্রতিবন্ধকতা বা ফাঁক-ফোকর রয়েছে সেগুলো সুস্পষ্টভাবে জানা সম্ভব হবে। তারপর এই গ্যাপগুলো দূর করে সফলভাবে প্রকল্পগুলো রুপায়ন করা সম্ভব হবে। সাধারণ ভাবে বলা যায়, এই সমীক্ষা কেন্দ্রের মাধ্যমে দপ্তরের উন্নয়নমূলক প্রকল্পগুলোর রিয়েল টাইম মনিটরিং, ছাত্র-ছাত্রীদের নথিভুক্তি বা এনরোলমেন্ট, বিদ্যালয়ে উপস্থিতি, শিখন ফলাফল বা লার্নিং আউটকাম ট্র্যাকিং করা যাবে।

এদিন অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষা দপ্তরের বিশেষ সচিব রাভেল হেমেন্দ্র কুমার, বুনিয়াদী শিক্ষা অধিকর্তা স্মিতা মল ,সমগ্র শিক্ষা মিশনের রাজ্য প্রকল্প অধিকর্তা নৃপেন্দ্র চন্দ্র শর্মা সহ অন্যরা। এই অনুষ্ঠানে বিদ্যা সমীক্ষা কেন্দ্রের উদ্বোধন ছাড়াও মুখ্যমন্ত্রী কর্তৃক ট্যাব বিতরণ কর্মসূচির প্রতীকী সূচনা করেন। রাজ্যের সমগ্র শিক্ষা মিশনের উদ্যোগে প্রাথমিক শিক্ষকদের এবং “পি এম শ্রী” বিদ্যালয় হিসেবে মনোনীত বিদ্যালয়গুলোতে ডিজিটাল লাইব্রেরি স্থাপনের জন্য ট্যাব প্রদান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে ২ জন প্রাথমিক শিক্ষক-শিক্ষিকা এবং ৩ টি পি এম শ্রী বিদ্যালয়ের প্রধানদের হাতে ট্যাব তুলে দেওয়া হয়েছে। এদিন অনুষ্ঠানে আলোচনা করতে গিয়ে মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা বলেন, ত্রিপুরার ভবিষ্যৎ উজ্জল আগামী দিনে। দেশের ১৩ কোটি ছাত্র- ছাত্রী যুক্ত রয়েছে বিদ্যা সমীক্ষা কেন্দ্রে। আগামী বছর এই সংখ্যা ২৫ কোটি হয়ে যাবে। তিনি বলেন শিক্ষার সঠিক মূল্যায়ন এই ব্যবস্থাপনার মধ্য দিয়ে হবে।

 

 

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service