May 20, 2024
agartala,tripura
দেশ বিশ্ব

পেঁয়াজের মূল্যবৃদ্ধির উপর ‘সার্জিক্যাল স্ট্রাইক” মোদীর, পেঁয়াজ মিলবেনা বাংলাদেশের! 

জনতার কলম ওয়েবডেস্ক :- পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আনতে বড় সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের। গত কয়েক মাসে পেঁয়াজের দাম কমাতে একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্র। তাতে কিছুটা নিয়ন্ত্রণ হলেও এখনও মধ্যবিত্তের মাথাব্যাথার কারণ হয়ে রয়েছে পেঁয়াজের মূল্যবৃদ্ধি। এবার রফতানি বন্ধ করে দিল মোদী সরকার। বৃহস্পতিবার রাতেই এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে।

উল্লেখ্য, নিত্যপ্রয়োজনীয় এই সবজির দাম বৃদ্ধির জেরে কার্যত চাপে পড়ছেন আমজনতা। সম্প্রতি কেন্দ্রের উপভোক্তা মন্ত্রক দাবি করে, আবহাওয়ার কারণে চলতি বছর খরিফ মরসুমে পেঁয়াজ চাষ দেরিতে হয়েছে। ফলে এই ফসল বাজারে আসতেও দেরি হচ্ছে। ফলনও প্রয়োজনের তুলনায় কম হয়েছে।

যদি কোনও দেশে পেঁয়াজ রফতানি করতে হয়, তাহলে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে বিশেষ অনুমতি নিতে হবে। সংশ্লিষ্ট দেশের আবেদনের ভিত্তিতে অনুমোদন মিললে তবেই হবে রফতানি। আগামী বছর অর্থাত্‍ ২০২৪-এর মার্চ মাস পর্যন্ত এই নির্দেশিকা লাগু থাকবে।

চলতি অর্থবছরের ১ এপ্রিল থেকে ৪ অগস্টের মধ্যে দেশ থেকে ৯ লাখ ৭৫ হাজার টন পেঁয়াজ রফতানি হয়েছে । মূল্যের দিক থেকে শীর্ষ তিনটি আমদানিকারক দেশ হল বাংলাদেশ, মালয়েশিয়া এবং সংযুক্ত আরব আমিরশাহী ।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service