2024-10-16
agartala,tripura
রাজনৈতিক রাজ্য

বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষার স্বীকৃতি দেওয়ায় কেন্দ্রীয় সরকারকে ধন্যবাদ জানালো আমরা বাঙালী 

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষার স্বীকৃতিতে খুশি আমরা বাঙালী নেতৃত্ব। শনিবার দলের তরফে রাজধানীর শিবনগরে সাংবাদিক সম্মেলন করা হয়। দলের রাজ্য সচিব জানান,বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষার স্বীকৃতির দাবিতে ত্রিপুরা, পশ্চিমবাংলা সহ বিভিন্ন জায়গায় আন্দোলন হয়।

দীর্ঘ আন্দোলনের ফলশ্রুতিতে বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষার স্বীকৃতি দেওয়া হয় কেন্দ্রের সরকারের তরফে। ৩ অক্টোবর কেন্দ্রের সরকার স্বীকৃতি দেয়। এর পেছনে বিভিন্ন সংস্থারও অবদান রয়েছে। কেন্দ্রের সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান আমরা বাঙালী নেতৃত্ব। যারা ভাষা আন্দোলনের জন্য জীবন দিয়েছেন তাদের এদিন স্মরণ করা হয়।

তিনি বলেন বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষার স্বীকৃতি দেওয়ায় বড় কথা নয়, স্বীকৃতি দেওয়ার সঙ্গে সঙ্গে এই ভাষাকে সরকারি কাজকর্মে সর্বক্ষেত্রে যাতে স্বীকৃতি পায় সেই দাবি জানানো হয়। এদিন দলের তরফে ৬ টি দাবি জানানো হয়।

এর মধ্যে রয়েছে ত্রিপুরা, পশ্চিমবাংলা সহ বাংলা অধ্যুষিত সব অঞ্চলে এই ভাষার উন্নয়ন এবং প্রসারে আর্থিক বরাদ্দ বৃদ্ধি এবং ভাষা গবেষণা কেন্দ্র স্থাপন, বাংলা লোক- সংস্কৃতিকে সংরক্ষণের ব্যবস্থা, কোন বাংলা মাধ্যম স্কুল বন্ধ করা যাবে না।

 

 

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service