2024-09-19
agartala,tripura
খেলা

প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছে বাংলাদেশ: দ্বিতীয় ম্যাচে ৬ উইকেটে জিতে সিরিজ ২-০ ব্যবধানে ক্লিন সুইপ

 

জনতার কলম ওয়েবডেস্ক :- মঙ্গলবার রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতেছে বাংলাদেশ। এ পর্যন্ত দুজনের মধ্যে ৬টি টেস্ট সিরিজ খেলা হয়েছে। এর মধ্যে মাত্র ৫টিতে জয় পেয়েছে পাকিস্তান।
পাকিস্তান-বাংলাদেশের মধ্যে ২ টেস্ট ম্যাচ সিরিজের শেষ ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে রাওয়ালপিন্ডিতে। ম্যাচের শেষ দিনে নাজমুল হোসেন শান্তর অধিনায়কত্বে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের হয়ে প্রথম ইনিংসে সেঞ্চুরি করেন লিটন দাস।

প্রথম টেস্টেও ১০ উইকেটে ঐতিহাসিক জয় পেল বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে পাকিস্তানের বিপক্ষে এটাই বাংলাদেশের প্রথম জয়। দুই দলই প্রথম টেস্ট খেলেছিল ২০০১ সালে।
সোমবার দ্বিতীয় ইনিংসে ১৭২ রানে অলআউট হয় পাকিস্তানি দল। জয়ের জন্য বাংলাদেশকে ১৮৫ রানের টার্গেট দিয়েছিল দলটি। আজ অর্থাৎ মঙ্গলবার ৪২ রানে দ্বিতীয় ইনিংস খেলতে শুরু করেছে বাংলাদেশ। বাংলাদেশের হয়ে দ্বিতীয় ইনিংসে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের মধ্যে ৫৭ বলে ১১৯ রানের জুটি গড়ে ওঠে। দলের পক্ষে জাকির হাসান ৪০, শান্ত ৩৮, মুমিনুল ৩৪ ও শাদমান ইসলাম ২৪ রান করেন।
রোববার ম্যাচের তৃতীয় দিনে প্রথম ইনিংসে ২৬২ রানে অলআউট হয় বাংলাদেশ। এক সময় ২৬ রানে ৬ উইকেট হারিয়েছিল দল। এখানে লিটন দাস ও মেহেদি হাসান ১৬৫ রানের জুটি গড়ে দলকে নিয়ে যান ১৯০ পেরিয়ে। লিটন ১৩৮ ও মেহেদি হাসান ৭৮ রান করেন। পাকিস্তানের হয়ে ৬ উইকেট নেন খুররম শাহজাদ।
লিটন দাস প্রথম ইনিংসে 228 বলে 138 রান করেন। এটি ছিল তার টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। দ্বিতীয় সেঞ্চুরি করেছিলেন পাকিস্তানের বিপক্ষে। তিনি বাংলাদেশের প্রথম খেলোয়াড় যিনি পাকিস্তানি দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে দুটি সেঞ্চুরি করেছেন।
পাকিস্তান দল প্রথম ইনিংসে ২৭৪ রানে সীমাবদ্ধ ছিল।
শনিবার ম্যাচের দ্বিতীয় দিনে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ২৭৪ রানে গুটিয়ে যায় পাকিস্তান দল। দলের পক্ষে সাইম আইয়ুব (৫৮), অধিনায়ক শান মাসুদ (৫৭) ও আগা সালমান (৫৪) হাফ সেঞ্চুরির ইনিংস খেলেন। বাংলাদেশের হয়ে স্পিন বোলার মেহেদি হাসান মিরাজ নিয়েছেন ৫ উইকেট।

পাকিস্তানের প্রথম ইনিংসের জবাবে বাংলাদেশ দল ব্যাট করতে নেমে দ্বিতীয় দিন শেষে কোনো উইকেট না হারিয়ে ১০ রান করে।
রাওয়ালপিন্ডির মাঠে খেলা এই ম্যাচের প্রথম দিন বৃষ্টিতে ভেসে যায়। ম্যাচটি ভারতীয় সময় সকাল সাড়ে ১০টায় শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে দুপুর ১২টা ৪৫ মিনিট পর্যন্ত টস হতে পারেনি। এরপর বৃষ্টি না থামায় প্রথম দিনের খেলা শেষ করেন আম্পায়াররা।
পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জিতে বাংলাদেশ এই ডব্লিউটিসি চক্রে তৃতীয় জয় নথিভুক্ত করেছে। ৬ টেস্টে ৩ জয় ও ৩ হারে দলটির এখন ৩৩ পয়েন্ট। দলটি এখন ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে ছাড়িয়ে গেছে।

শ্রীলঙ্কা ৩৩.৩৩% পয়েন্ট নিয়ে ৭ম, পাকিস্তান ২২.২২% পয়েন্ট নিয়ে ৮ম এবং ওয়েস্ট ইন্ডিজ ১৮.৫২% পয়েন্ট নিয়ে নবম স্থানে রয়েছে। ভারত ৬৮.৫২% পয়েন্ট নিয়ে প্রথম স্থানে এবং অস্ট্রেলিয়া ৬২.৫০% পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service