2024-09-20
agartala,tripura
দেশ বিশ্ব

শুধুমাত্র QUADই পারে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা এবং নিরাপত্তা দিতে: এস জয়শঙ্কর

জনতার কলম ওয়েবডেস্ক :- জাপানে কোয়াড গ্রুপের বৈঠক চলাকালীন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর বলেছেন একমাত্র এই গ্রুপই এশিয়া-প্যাসিফিক অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা নিশ্চিত করতে পারে।

বৈঠকে, গ্রুপের সদস্য দেশগুলি একটি মুক্ত এবং উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের প্রতি তাদের দৃঢ় প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে, চীনকে একটি স্পষ্ট বার্তা দিয়েছে এবং এমন একটি অঞ্চল তৈরি করার জন্য কাজ করার সংকল্প করেছে যেখানে কোনও দেশ অন্য দেশের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে না আধিপত্য করা উচিত নয় এবং প্রতিটি জাতিকে সব ধরণের চাপ থেকে মুক্ত থাকতে হবে। ‘কোয়াড’ দেশগুলির পররাষ্ট্রমন্ত্রীরা একটি অবাধ এবং নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থা এবং দেশগুলির স্বাধীনতা বজায় রাখতে সম্মত হন,এছাড়াও মানবাধিকার, গণতান্ত্রিক মূল্যবোধ, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার নীতিকে সম্মান করার জন্য বলা হয়।

পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োকো কামিকাওয়া এবং অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং এই বৈশ্বিকভাবে গুরুত্বপূর্ণ দলের বৈঠকে অংশ নেন। বৈঠকের সময়, চার পররাষ্ট্রমন্ত্রী, সরাসরি চীনের নাম না নিয়ে, পূর্ব ও দক্ষিণ চীন সাগরের পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং শক্তি বা বলপ্রয়োগের মাধ্যমে যে কোনও “একতরফা পদক্ষেপের” বিরুদ্ধে কোয়াডের তীব্র বিরোধিতা পুনর্ব্যক্ত করেন চাপের মাধ্যমে স্থিতাবস্থা।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে- আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধিতে অবদান রাখতে সব দেশেরই ভূমিকা রয়েছে। আমরা এমন একটি অঞ্চল চাই যেখানে কোনো দেশ আধিপত্য বিস্তার করে না এবং কোনো দেশ অন্য কোনো দেশের ওপর আধিপত্য বিস্তার করে না, প্রতিযোগিতা দায়িত্বশীলভাবে পরিচালিত হয়, প্রতিটি দেশই সব ধরনের চাপ থেকে মুক্ত থাকে এবং নিজেদের ভবিষ্যৎ নির্ধারণ করতে পারে। আমরা একটি মুক্ত এবং উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য কোয়াডের দৃঢ় প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছি যা অন্তর্ভুক্ত এবং স্থিতিস্থাপক।আমরা স্বাধীনতা, মানবাধিকার, আইনের শাসন, গণতান্ত্রিক মূল্যবোধ, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা এবং বিরোধের শান্তিপূর্ণ সমাধানের নীতির প্রতি আমাদের দৃঢ় সমর্থন সহ একটি মুক্ত ও উন্মুক্ত নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থা বজায় রাখার জন্য আমরা অঙ্গীকারে ঐক্যবদ্ধ।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service