2024-09-19
agartala,tripura
রাজ্য

রাজ্যে আরও দুটি অর্গানিক টেস্টিং ল্যাব স্থাপনের উদ্যোগ নিয়েছে কৃষি দপ্তর : কৃষিমন্ত্রী

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- বুধবার অরুন্ধতী নগরস্থিত ত্রিপুরা স্টেট রিসার্স কমপ্লেক্স পরিদর্শনে যান রাজ্যের কৃষি এবং কৃষক কল্যাণ দপ্তরের মন্ত্রী রতন লাল নাথ। এদিন তিনি কমপ্লেক্সের বিভিন্ন এলাকা ঘুরে দেখেন, পাশাপাশি সয়েল টেস্টিং ল্যাবরেটরি সেন্টারটিও ঘুরে দেখেন। রিসার্চ সেন্টারে কর্মরত অধিকারিকদের সঙ্গে কথা বলে বিস্তারিত বিষয়াদি সম্পর্কে জেনে নেন।

পরবর্তীতে মন্ত্রী সংবাদ মাধ্যমকে জানান, কৃষিজ উন্নতিতে রাজ্যে ৩২ ধরনের ধান নিয়ে গবেষণা হচ্ছে। অরুন্ধতীনগরের সিড রিসার্চ সেন্টারে রয়েছে পাঁচ ধরনের শস্যের উপর গবেষণাও । এরাজ্যে উন্নতস্তরের সয়েল টেস্টিং এরও ব্যবস্থা রয়েছে। যেখানে মাটির প্রকৃতি জেনে চাষ নির্ধারণ করা হয়। রয়েছে সার পরীক্ষার ব্যবস্থাও।

যাতে করে যে কোন সার প্রয়োগ করে কৃষির ক্ষতি না হয়ে যায়। রাজ্যে আরও দুটি অর্গানিক টেস্টিং ল্যাব স্থাপনের উদ্যোগ নিয়েছে কৃষি দপ্তর। গবেষণালব্ধ ফলাফলের উপর দাঁড়িয়ে আমাদের রাজ্য দ্রুত স্বয়ম্ভরতার লক্ষ্যমাত্রা ছুতে চলেছে বলে ও গবেষকরা জানিয়েছেন। এদিন অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দপ্তরের সচিব অপূর্ব রায় এবং অধিকর্তা শরদিন্দু চৌধুরী।

 

 

 

 

 

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service