May 2, 2024
agartala,tripura
রাজ্য

প্রতিমা নিরঞ্জনের মধ্য দিয়ে সমাপ্ত হল পাঁচ দিন ব্যাপী বাসন্তী পূজা

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- আবার এসো মা। ষষ্ঠী থেকে নবমী চার দিন আনন্দ উল্লাসের মধ্য দিয়ে কাটিয়ে বিজয়া দশমীর দিনে ভারাক্রান্ত ধর্মপ্রাণ মানুষজন৷ বৃহস্পতিবার দুর্গা বাড়িতে যাবতীয় নিয়ম মেনে মায়ের দশমী পূজা হয়৷ এদিন সকালে রাজধানীর দুর্গাবাড়ি মন্দিরে দশমী পূজা হয়৷ দশমী পূজার সকাল থেকেই ধর্মপ্রাণ মানুষের মন ভারাক্রান্ত৷

কেননা চারদিন মায়ের পুজো করে আনন্দে উল্লাসে কাটিয়েছেন সকলে৷ এদিন উমা ফিরে যাচ্ছেন ৷ ধর্মীয় রীতিনীতি মেনে সকালে দুর্গা বাড়িতে দশমী পূজা হয়৷বিসর্জন দেওয়া হয় দর্পণ। এদিন দুর্গা বাড়িতে পূজা দিলেন প্রদেশ বিজেপি সভাপতি রাজীব ভট্টাচার্য। রাজ্যবাসির মঙ্গল কামনা করেন। তিনি বলেন মায়ের কাছে প্রার্থনা করেছেন ত্রিপুরার জাতি- জনজাতি সকলে যাতে সুস্থ থাকেন। এক ত্রিপুরা শ্রেষ্ঠ ত্রিপুরা গড়ে তোলার যে সংকল্প এতে সবাই সক্রিয় ভূমিকা পালন করে আরও এগিয়ে নিয়ে যাওয়ার প্রার্থনা মায়ের কাছে করা হয়েছে।

সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হয় দশমী যাত্রা৷ দেওয়া হয় নিয়ম মেনেই রাষ্ট্রীয় সেলামি।  মায়ের প্রতিমা বিসর্জনের উদ্দেশ্যে মন্দির থেকে বের করা হয়৷ সেখান থেকে নিয়ে যাওয়া হয় দশমি ঘাটে৷ আগামীর আহ্বান জানিয়ে প্রতিমা নিরঞ্জন এর মধ্য দিয়ে সমাপ্ত হল পাঁচ দিন ব্যাপী বাসন্তী পূজা৷ এদিকে বাসন্তী পূজার দশমীতেও বিভিন্ন জায়গায় মণ্ডপে মাকে বিদায় জানানোর পাশাপাশি বরণ করে নেন।

বাসন্তী পূজার দশমী পুজা শেষে মণ্ডপে মণ্ডপে মহিলারা সিঁদুর খেলায় মেতে উঠেন। এদিকে এদিন সকাল থেকে হাওয়া নদীর দশমীঘাটে শুরু হয়ে যায় প্রতিমা বিসর্জন। আনন্দের মাঝে সকলের মধ্যে বিষাদ। আবারো প্রতীক্ষা।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service