May 20, 2024
agartala,tripura
দেশ রাজনৈতিক

বিজেপির ইশতেহারে ৭০ বছরের বেশি বয়স্কদের জন্য ₹৫ লক্ষ পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা, দরিদ্রদের জন্য ৩ কোটি ঘর

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- একেই বলে সেয়ানে শেয়ানে লড়াই গত পাঁচ এপ্রিল নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছে কংগ্রেস দল শ্রমিক কৃষক যুবক মেহনতি মানুষ এবং নারী এই পাঁচটি প্রজাতিকে সামনে রেখে ২৫ টি গ্যারান্টি ন্যায় পত্র ইশতেহার হিসেবে প্রকাশ করেছিল কংগ্রেস আর এক নয় দিন বাদে বাংলা শুভ নববর্ষের দিন নির্বাচনী ইশতেহার প্রকাশ করল শাসক দল বিজেপি বিজেপির সংকল্প পত্রের নামকরণ দেওয়া হয়েছে মোদি কি গ্যারান্টি, এতে জোর দেওয়া হয়েছে জ্ঞানে।

জি ওয়াই এন বা জ্ঞান মানে, G ফর গরিব – Y ফর জুবা – A ফর অন্নদাতা এবং N ফর নারী। রবিবার ইশতেহার প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইশতেহার প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন নারী শক্তি যুব শক্তি কৃষক শক্তি এবং গরিবদের উন্নয়নই বিজেপির মূল লক্ষ্য তিনি আরো বলেন যাদের কেউ গুরুত্ব দেয় না তাদেরই বিজেপি পুজো করে দলীয় ইশতেহার কে বিকশিত ভারতের সংকল্পপত্র বলেও আখ্যায়িত করেছেন প্রধানমন্ত্রী।

বিজেপির ইস্তেহারে অন্যতম উল্লেখযোগ্য বিষয়গুলি হলো আগামী পাঁচ বছর মন রেজ্ঞা প্রকল্পের সুবিধা পাবেন দেশের ১০ কোটি কৃষক আগামী পাঁচ বছর আরও তিন কোটি আবাস যোজনার বাড়ি তৈরি হবে আয়ুষ্মান ভারতে পাঁচ লক্ষ টাকা করে বিমা চলবে আরো তিন কোটি লাখপতি দিদি তৈরি করা হবে মুদ্রা যোজনায় ঋণ প্রদানের পরিমাণ ১০ লক্ষ টাকা থেকে বাড়িয়ে বিশ লক্ষ টাকা করা হবে সংকল্প পথে দুর্নীতিবাজদের জেলে পাঠানোর গ্যারান্টিও দিয়েছেন প্রধানমন্ত্রী নয় এটা মোদি।

এদিকে তথ্য বিজ্ঞানের মতে বিজেপির ইস্তেহার সঙ্গে ইন্ডিয়া জোটের প্রধান শরিক কংগ্রেসের ইশতিহারের খুব বেশি একটা পার্থক্য নেই কংগ্রেসের ইশতেহারে যে ৫ ন্যায়ের কথা বলা হয়েছে সেই ৫ ন্যয় থেকে সামাজিক ন্যায় বাদ দিয়ে বাকি চারটিতেই বিজেপির ইশতেহারে ফোকাস করা হয়েছে। তথ্য বিজ্ঞানমহল মনে করছেন এবারের নির্বাচন ন্যায় বনাম জ্ঞানের লড়াই হবে।

 

 

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service