May 20, 2024
agartala,tripura
দেশ রাজনৈতিক

ভারতের কমিউনিস্ট পার্টির নির্বাচনী ইশতেহার প্রকাশ

জনতার কলম ওয়েবডেস্ক :- ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) (সিপিআই-এম) বৃহস্পতিবার তার নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছে, “ইউএপিএ-র মতো কঠোর আইন” বাতিল করার প্রতিশ্রুতি দিয়েছে, ক্ষমতায় এলে অন্যান্য পদক্ষেপের মধ্যে ধনীদের উপর “সুপার ট্যাক্স” প্রয়োগ করবে।

তার ইশতেহারে, বাম দলটি ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং তার জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) অংশীদারদের লক্ষ্য করে কেন্দ্রে একটি বিকল্প ধর্মনিরপেক্ষ সরকার গঠন নিশ্চিত করার জন্য আবেদন করেছিল।

দলটি বলেছে যে লোকসভা নির্বাচন এমন এক সময়ে অনুষ্ঠিত হচ্ছে যখন “ভারতীয় প্রজাতন্ত্র নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপি সরকারের দশকব্যাপী শাসনের দ্বারা সৃষ্ট অস্তিত্বের সংকটের মুখোমুখি।” সিপিআই (এম) অভিযোগ করেছে যে বিজেপি “ভারতের শিরায় সাম্প্রদায়িক বিষ ছড়াচ্ছে”। এবং বলেছেন ১৮ তম লোকসভা নির্বাচন “ভারতীয় প্রজাতন্ত্রের ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক চরিত্রকে একটি তীব্র অসহিষ্ণু, ঘৃণা ও সহিংসতা-ভিত্তিক কর্তৃত্ববাদী এবং ফ্যাসিবাদী হিন্দুত্ব রাষ্ট্রে রূপান্তর করার বিজেপির প্রচেষ্টার বিরুদ্ধে ভারতকে বাঁচানোর বিষয়ে।”

CPI(M) এর ইশতেহারের মূল বৈশিষ্ট্য:

1) দল ঘৃণাত্মক বক্তব্য এবং অপরাধের বিরুদ্ধে একটি আইনের জন্য লড়াই করার প্রতিশ্রুতি দিয়েছে। এটি বলেছে যে এটি CAA বা নাগরিকত্ব (সংশোধনী) আইন, 2019 বাতিল করতে প্রতিশ্রুতিবদ্ধ।

2) “সিপিআই(এম) বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন (ইউএপিএ) এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন (পিএমএলএ) এর মতো সমস্ত কঠোর আইন বাতিলের পক্ষে দাঁড়িয়েছে,” পার্টি বলেছে৷ এটি “স্বাধীন প্রতিষ্ঠানের স্বায়ত্তশাসন রক্ষা ও শক্তিশালী করার জন্য পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে

3) পার্টি সরকারী খাতের সত্ত্বাগুলির বেসরকারীকরণ পুনর্বিবেচনা এবং বিপরীত করার প্রতিশ্রুতি দিয়েছে। “সাধারণ সম্পদ কর এবং উত্তরাধিকার কর সহ অতি-ধনীদের উপর একটি ট্যাক্স অবশ্যই আইন প্রণয়ন করতে হবে,” এতে বলা হয়েছে।

4) পার্টি বর্তমান শ্রম কোড প্রতিস্থাপন করার জন্য কর্মী-সমর্থক আইন প্রণয়নের প্রতিশ্রুতি দিয়েছে। কংগ্রেসের মতো, সিপিআই (এম) ফসলের ন্যূনতম সমর্থন মূল্যের জন্য একটি আইনি বিধানের প্রতিশ্রুতি দিয়েছে, যা ফেব্রুয়ারী থেকে বেশ কয়েকটি কৃষি সংস্থা দাবি করে আসছে।

5) এটি একটি সাংবিধানিক অধিকার হিসাবে ‘কাজের অধিকার’ অন্তর্ভুক্তি নিশ্চিত করার প্রতিশ্রুতি দেয়। “সরকারি এবং পাবলিক সেক্টরের পদের শূন্যপদগুলি অবশ্যই জরুরীভাবে পূরণ করতে হবে। এমএসএমইগুলিকে শক্তিশালী এবং সম্প্রসারণ করতে হবে, যা চাকরি তৈরি করতে পারে। এমজিএনআরইজিএ-র জন্য বাজেটে বরাদ্দ দ্বিগুণ করতে হবে,” ইশতেহারে বলা হয়েছে।

6) সিপিআই(এম) একটি নতুন আইনের প্রতিশ্রুতি দিয়েছে যা আইন প্রণয়নের মাধ্যমে শহুরে কর্মসংস্থানের নিশ্চয়তা দেয় এবং একটি বেকারত্ব ভাতা দেয়

7) সিপিআই(এম) বলেছে যে এটি শিক্ষার জন্য বাজেট বরাদ্দের ক্ষেত্রে জিডিপির কমপক্ষে ছয় শতাংশে বৃদ্ধির জন্য দাঁড়িয়েছে। এর অর্থ হল কেন্দ্রীয় করের মোট সংগ্রহের ৫০ শতাংশ রাজ্যগুলিতে হস্তান্তর করা, নথিতে আরও বলা হয়েছে।

8) ক্ষমতায় এলে, দলটি একটি প্যানেলের মাধ্যমে রাজ্যের গভর্নর বাছাই করার জন্য একটি পদ্ধতি বাস্তবায়নের আশা করছে, যা রাজ্যের মুখ্যমন্ত্রীর দ্বারা প্রস্তাবিত হবে।প্রাইভেট সেক্টরে রিজার্ভেশন।

9) “সিপিআই(এম) বেসরকারী সেক্টরে সংরক্ষণের জন্য একটি আইনের পক্ষে দাঁড়িয়েছে এবং সংরক্ষিত পদগুলিতে অবিলম্বে শূন্যতা পূরণের জন্য; আদিবাসীদের সাংবিধানিক এবং আইনী অধিকার সুরক্ষার জন্য এবং সাংস্কৃতিক আত্তীকরণের অবসানের জন্য,” এটি বলে।

10) দলটি জাতি-ভিত্তিক আদমশুমারি, রাজনৈতিক দলগুলিতে কর্পোরেট অনুদানের উপর নিষেধাজ্ঞা এবং জম্মু ও কাশ্মীরের জন্য পূর্ণ রাজ্যের পুনরুদ্ধারের প্রতিশ্রুতি দিয়েছে, অন্যান্য বিষয়গুলির মধ্যে।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service