May 20, 2024
agartala,tripura
দেশ

দেখে নিন এক নজরে লোকসভা নির্বাচনের আগে বাজেটে কী কী পেলেন দেশবাসী 

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- বৃহস্পতিবার সংসদে পেশ হয়েছে অন্তর্বর্তী বাজেট। বাজেটে কর কাঠামো অপরিবর্তিতই রাখা হয়েছে। লোকসভা নির্বাচনের দিকে নজর রেখেই কর কাঠামো অপরিবর্তিত রেখেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলে মনে করা হচ্ছে।

বর্তমানে দেশের ১৪৯টি বিমানবন্দর আছে। সেগুলির প্রসার করা হবে। তার জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে বাজেটে। পাশাপাশি নতুন করে ১০০০টি বিমানের বরাত দেওয়া হয়েছে। দেশে আরও মেডিক্যাল কলেজ নির্মাণ করা হবে। রেলের জন্যও ৪০ হাজার বগি তৈরি করা হবে। যেগুলি বন্দে ভারতের বগির মতো হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। মেট্রোর পরিকাঠামো উন্নয়নের জন্যও অর্থ বরাদ্দ করা হয়েছে।

মত্‍স্যজীবীদের বাড়তি সাহায্যের কথা বলা হয়েছে বাজেটে। তাছাড়া দুগ্ধজাত সামগ্রীর উত্‍পাদন বৃদ্ধির জন্য কেন্দ্রীয় সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করবে। প্রধানমন্ত্রী কৃষি যোজনা ১০ লাখ কর্মসংস্থান তৈরি করেছে বলেও সংসদে জানিয়েছেন নির্মলা সীতারমন।

পর্যটন শিল্পে জোর দেবে কেন্দ্র, বিশেষ করে ধর্মীয় পর্যটনে। রাজ্যগুলিকে পর্যটন কেন্দ্র তৈরিতে উত্‍সাহ দেওয়া হবে। দরকারে দীর্ঘমেয়াদি ঋণ দেওয়া হবে। লক্ষদ্বীপ-সহ দেশের সর্বত্র পর্যটন সুবিধা বৃদ্ধির বিষয়ে বিশেষ উদ্যোগ নেওয়া হবে।

সৌরশক্তি ব্যবহার নিয়েও বড় ঘোষণা করেছে কেন্দ্র। অর্থমন্ত্রী বলেন, প্রতি মাসে ১ কোটি পরিবারকে ৩০০ ইউনিট বিদ্যুত্‍ সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হবে। বাড়ির ছাদগুলিতে সোলার প্যানেল বসাতে সাহায্য করবে কেন্দ্র। প্রধানমন্ত্রী আবাস যোজনায় ৩ কোটি পরিবারকে বাড়ি দেওয়ে হয়েছে। আগামী ৫ বছরে আরও ২ কোটি বাড়ি দেওয়া হবে।

লাখপতি দিদি প্রকল্পের আওতায় ছিলেন ২ কোটি মহিলা। ভবিষ্যতে আরও ১ কোটি মহিলাকে এই প্রকল্পের আওতায় আনা হবে বলে বাজেটে বলা হয়েছে। লোকসভা এবং বিধানসভায় এক-তৃতীয়াংশ মহিলা সংরক্ষণকে আইনি করার কথা বলেছেন অর্থমন্ত্রী।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service