May 19, 2024
agartala,tripura
বিশ্ব

ভারতীয় রিজার্ভ ব্যাংকের সঙ্গে ঐতিহাসিক চুক্তি করল সংযুক্ত আরব আমিরশাহীর সেন্ট্রাল ব্যাংক আরবেও কাজ করবে ভারতের UPI,

জনতার কলম ওয়েবডেস্ক :- ভারতীয় রিজার্ভ ব্যাংকের সঙ্গে ঐতিহাসিক চুক্তি করল সংযুক্ত আরব আমিরশাহীর সেন্ট্রাল ব্যাংক। সীমান্ত পেরিয়েও ভারত ও আরবের মুদ্রা ব্যবহার করে ডিজিটাল লেনদেন করার জন্য মউ চুক্তি করেন দুই দেশের ব্যাংকের প্রধান। শনিবারেই আরবে পৌঁছেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর সামনেই এই চুক্তি স্বাক্ষরিত হয়। প্রসঙ্গত, কয়েকদিন আগেই ফ্রান্সেও ভারতের ইউপিআই ব্যবস্থা চালু করার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী।

মার্কিন ডলারের উপর নির্ভরশীলতা কমাতেই নানা দেশের মুদ্রা ব্যবহারে জোর দিচ্ছে ভারত। সেই লক্ষ্যেই আরবের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে চুক্তি সই করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। নিজের দেশের মুদ্রা ব্যবহার করলে খরচ কমার পাশাপাশি কম সময়ে আর্থিক লেনদেন হয়ে যাবে বলেই অনুমান। নতুন এই ব্যবস্থার ফলে সংযুক্ত আরব আমিরশাহীতে বসবাসকারী বিপুল সংখ্যক ভারতীয় লাভবান হবেন। তবে আপাতত কারেন্ট অ্যাকাউন্টগুলি থেকে সীমান্ত পেরিয়ে ডিজিটাল লেনদেন হতে পারে।জানা গিয়েছে, ভারতের ইউপিআই ও আরবের আইপিপিকে লিংক করে দেওয়া হবে। শুধু অনলাইন লেনদেনই নয়, দুই দেশের ক্রেডিট কার্ডও একইসঙ্গে ব্যবহার করা যাবে। ভারতীয় রুপি আর আরবের দিরহাম যেন সীমানার গণ্ডি পেরিয়ে পাঠিয়ে দেওয়া যায়, তার জন্য নতুন সিস্টেম তৈরি করা হবে দুই দেশে। সাধারণ মানুষের পাশাপাশি নয়া ব্যবস্থায় উপকৃত হবেন ব্যবসায়ীরাও। বিদেশের মাটিতে বিনিয়োগ করা থেকে শুরু করে ব্যবসাকে ছড়িয়ে দেওয়া-সব কাজেই গতি আনবে নয়া সিস্টেম।

প্রসঙ্গত, শনিবার সৌদি আরব পৌঁছে সেখানকার প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করেন মোদি। তাঁদের আলোচনার পরেই রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাসের সঙ্গে মউ স্বাক্ষর করেন সংযুক্ত আরব আমিরশাহীর সেন্ট্রাল ব্যাংকের প্রধান। কবে থেকে লেনদেনের নয়া ব্যবস্থা চালু হবে, তা অবশ্য জানা যায়নি।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service