2024-09-20
agartala,tripura
বিশ্ব

‘পদ্ম’ পুরস্কার পেলেন গুগল সিইও সুন্দর পিচাই

জনতার কলম ওয়েবডেস্ক :- ‘পদ্ম’ পুরস্কার পেলেন গুগল সিইও সুন্দর পিচাই। দেশের তৃতীয় সর্বোচ্চ অসামরিক পুরস্কার পদ্মভূষণ পেলেন তিনি।সানফ্রান্সিসকোয় সুন্দর পিচাইয়ের হাতে এই পুরস্কার তুলে দেন মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় দূত তরণজিৎ সিং সান্ধু। ভারত সরকারের তরফে দেশের তৃতীয় সর্বোচ্চ অসামরিক পুরস্কার পেয়ে অভিভূত গুগল ও অ্যালফাবেট সিইও সুন্দর পিচাই।

জানা গিয়েছে, ব্যবসা এবং শিল্প বিভাগে অসামান্য অবদানের জন্য খড়্গপুর আইআইটি-র প্রাক্তনী সুন্দর পিচাইকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করেছে ভারত সরকার। গুগল সিইও-র হাতে পুরস্কার তুলে দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় কূটনীতিবিদ তরণজিৎ সিং সান্ধু টুইটারে লিখেছেন, “গুগল ও অ্যালফাবেট সিইও সুন্দর পিচাইয়ের হাতে পদ্মভূষণ পুরস্কার তুলে দিতে পেরে অভিভূত। মাদুরাই থেকে পাহাড় পর্যন্ত অর্থনীতি ও প্রযুক্তিতে সুন্দরের যাত্রা অনুপ্রেরণাদায়ক। তিনি বিশ্বব্যাপী উদ্ভাবনে ভারতীয় প্রতিভার অবদানকে সুনিশ্চিত করেছেন।”

গুগল সিইও সুন্দর পিচাইও ভারত সরকারের তরফে এই সম্মান পেয়ে অভিভূত। তিনি নিজের ব্লগে লিখেছেন, “ভারত আমার জীবনের একটা অংশ। যেখানেই যাই এই দেশ আমার বুকের ভিতর থাকে।” ভারত সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি আরও লিখেছেন, “এই সম্মাননার জন্য আমি ভারত সরকার এবং প্রতিটি ভারতবাসীর কাছে কৃতজ্ঞ। যে দেশ আমাকে তৈরি করেছে, সেই দেশের কাছে এমন সম্মান পাওয়া বিরাট ব্যাপার। আমার হাতে এই সম্মান দেওয়ার জন্য ভারতীয় দূত মিস্টার সান্ধু এবং কনসাল জেনারেল প্রসাদকে ধন্যবাদ জানাচ্ছি।”

প্রসঙ্গত, খড়্গপুর আইআইটি-র প্রাক্তনী সুন্দর পিচাইয়ের জন্ম তামিলনাড়ুর মাদুরাইয়ে। ২০০৪ সালে তিনি প্রথম গুগল-এ যাত্রা শুরু করেন। বিভিন্ন স্তর পেরিয়ে অবশেষে সংস্থার সিইও নিযুক্ত হন সুন্দর পিচাই। শুক্রবার পদ্ম-পুরস্কার গ্রহণের পর ভারত এবং গুগলের মধ্যে সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তাঁর উদ্যোগ অব্যাহত থাকবে জানিয়ে সুন্দর পিচাই বলেন, “ভারতের প্রযুক্তিগত ভবিষ্যতের জন্য হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগ করা হয়েছে।”

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service