2024-09-20
agartala,tripura
বিশ্ব

করোনা সংক্রান্ত নিয়মবিধি শিথিল করতে বাধ্য হল চিন প্রশাসন

জনতার কলম ওয়েবডেস্ক :- বিক্ষোভের মুখে পড়ে অবশেষে মাথা নোয়াতেই হল লাল ফৌজের সরকারকে। বিগত এক সপ্তাহ ধরে ‘জিরো কোভিড’ নীতির তীব্র বিরোধিতায় দেশজুড়ে যে বিক্ষোভের আগুন জ্বলে উঠেছিল, তার জেরেই করোনা সংক্রান্ত নিয়মবিধি শিথিল করতে বাধ্য হল চিন প্রশাসন। চলতি সপ্তাহের বৃহস্পতিবার থেকেই চিনে করোনাবিধি শিথিল করা শুরু হয়েছে। কমিয়ে ফেলা হচ্ছে করোনা পরীক্ষা করানোর বুথের সংখ্যা। হ্রাস পাচ্ছে কন্টেনমেন্ট জ়োনের সংখ্যাও। প্রশাসনের তরফে জানানো হয়েছে, যাদের গুরুতর সংক্রমণ হয়নি, তারা বাড়িতেই আইসোলেশনে থাকতে পারেন। তবে সংক্রমণের দিক থেকে মোটেও স্বস্তি মিলছে না, বিগত কয়েকদিনে ক্রমশ বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা।

বিক্ষোভের মুখে পড়ে করোনাবিধি শিথিল করা হলেও, বিক্ষোভ-প্রতিবাদ নিয়ে এখনও কঠোর মনোভাবই রয়েছে চিন সরকারের। বিভিন্ন শহরে চলছে পুলিশের কড়া পেট্রোলিং। চিনের দক্ষিণের গুয়াংঝাউ শহর, উত্তরের শিজ়াউয়াং, দক্ষিণ-পশ্চিমে চেঙদু সহ একাধিক শহরেই জানানো হয়েছে প্রয়োজন অনুূযায়ী করোনাবিধি শিথিল করা হচ্ছে। একাধিক এলাকাতেই বাস পরিষেবা চালু হয়েছে। খোলা হয়েছে মার্কেটগুলিও।

বেজিংয়ে প্রশাসনের তরফে জানানো হয়েছে, সংক্রমিত রোগীদের মধ্যে যাদের মৃদু উপসর্গ রয়েছে, তারা সরকারি সেন্টারে না থেকে, এক সপ্তাহের জন্য বাড়িতেই থাকতে পারবেন। বাড়ির দরজা আটকে না দিলেও, যারা সংক্রমিত তাদের সম্পূর্ণরূপে বাড়ি থেকে বের হতে বারণ করা হয়েছে। করোনা সংক্রমিত রোগীরা, যারা বাড়িতে থাকবেন, তাদের লিখিত গ্যারান্টি দিতে হবে। বাড়ির বাইরে প্রশাসনের তরফে লাগানো হচ্ছে ম্যাগনেটাইজ অ্যালার্ম, যা দরজা খুললেই প্রশাসনকে গতিবিধি সম্পর্কে অবগত করবে।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service