May 2, 2024
agartala,tripura
খেলা

১৩ বছর আগে এই দিনে ২৮ বছর পর বিশ্বকাপ জিতেছিল ভারত 

জনতার কলম ওয়েবডেস্ক :- ভারতীয় ক্রিকেট দল শ্রীলঙ্কাকে হারিয়ে ২০১১ সালের ক্রিকেট বিশ্বকাপ জিতেছিল। ধোনি ব্রিগেড বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর ভক্তরা আনন্দে মগ্ন। এটিই ছিল মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকারের শেষ বিশ্বকাপ। এমতাবস্থায় এই খেতাবটিও ছিল তার জন্য বিশেষ উপহার।

২রা এপ্রিল ভারতীয় ক্রিকেটের ইতিহাসে একটি বিশেষ দিন। ১৩ বছর আগে অর্থাৎ ২০১১ সালের এই দিনে, ভারতীয় দল দ্বিতীয়বার ওয়ানডে বিশ্বকাপ দখল করেছিল। ১৯৮৩ সালে, ভারত কপিল দেবের নেতৃত্বে প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

অর্থাৎ ২৮ বছরের দীর্ঘ প্রতীক্ষার পর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে আবার ইতিহাস গড়ল টিম ইন্ডিয়া। ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজ এবং অস্ট্রেলিয়ার পর তৃতীয় দল হিসেবে দুই বা তার বেশিবার ওয়ানডে বিশ্বকাপ জিতেছে।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত সেই ফাইনাল ম্যাচে শ্রীলঙ্কা দল টসে জিতে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ২৭৪ রান করে। সফরকারী দলের হয়ে ১০৩ রানের ইনিংস খেলেন মাহেলা জয়াবর্ধনে। অধিনায়ক কুমার সাঙ্গাকারা ৪৮ রান এবং নুয়ান কুলাসেকারা ৩২ রান করেন। ভারতের হয়ে দুটি করে উইকেট নেন জহির খান ও যুবরাজ সিং।

২৭৫ রানের টার্গেট তাড়া করতে গিয়ে ভারত প্রথম বিপর্যয়ের মুখে পড়ে। মাত্র ৩১ রানে তার ২ উইকেট পড়ে যায়। এরপর ১১৪ রানে বিরাট কোহলির উইকেট হারায় টিম ইন্ডিয়া। তখন ওপেনার গৌতম গম্ভীর ক্রিজে ছিলেন এবং তাকে সমর্থন করতে যুবরাজ সিংকে আসতে হয়েছিল।

কিন্তু অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি সবাইকে অবাক করে যুবরাজ সিংয়ের আগে ক্রিজে আসেন। ধোনি একটি বিস্ফোরক ইনিংস খেলেন এবং ১০ বল বাকি থাকতে ভারতকে জয় এনে দেন (২৭৭/৪)। ‘প্লেয়ার অফ দ্য ম্যাচ’ হন ধোনি।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service