May 20, 2024
agartala,tripura
রাজ্য

শিব চতুর্দশী উপলক্ষে প্রতি বছরের মতো এবারো রাজধানীর বিভিন্ন মন্দিরে ব্রতী হলেন ভক্তরা 

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- শনিবার ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথি। এই দিনটি মহা শিবরাত্রি বা শিবরাত্রি হিসেবে পালিত হয়ে আসছে। মহাশিবরাত্রি বা শিবরাত্রি হচ্ছে একটি গুরুত্বপূর্ণ হিন্দুধর্মীয় উৎসব। শিব পুরাণ অনুসারে, এই রাত্রেই শিব সৃষ্টি, স্থিতি ও প্রলয়ের মহা তাণ্ডব নৃত্য করেছিলেন। আবার এই রাত্রেই শিব ও পার্বতীর বিয়ে হয়েছিল। অন্ধকার আর অজ্ঞতা দূর করার জন্য এই ব্রত পালিত হয়।

অগণিত ভক্ত এইদিন শিবলিঙ্গে গঙ্গাজল, দুধ, বেলপাতা, ফুল দিয়ে পূজা করে থাকে। এবছর আট মার্চ শুক্রবার বিকেল থেকে শুরু হয় শিবরাত্রি তিথি এই পূর্ণ তিথি শনিবারেও চলে এই উপলক্ষে এদিন রাজধানীর সেন্ট্রাল রোড স্থিত শিববাড়িতে ভোট থেকেই মুন্নার্থীদের সমাগম পরিলক্ষিত হয় পুন্যার্থীরা পুরোহিতের বৈদিক মন্ত্র উচ্চারণের মধ্য দিয়ে শিবের মাথায় জল ঢেলে পুজো দেন এদিন শিববাড়ি র পুরোহিত জানান শনিবার বিকেল ৫ টা ৪৩ মিনিট পর্যন্ত শিবরাত্রি তিথি রয়েছে শুক্রবার বিকেল পাঁচটা থেকে শুরু হয়েছে এই পূর্ণ তিথি শুক্রবার রাত বারোটা পর্যন্ত অনেক ভক্তরা শিব পুজো করেন শনিবার ভোর পাঁচটা থেকে শুরু হয়েছে এই পার্বণ।

এদিন শিব বাড়িতে পুজো দিয়ে এক পুন্যার্থী জানান, প্রতিবছরই তিনি শিবরাত্রি ব্রত পালন করেন এবছরও এর অন্যথা হয়নি শিবলিঙ্গের মাথায় জল ঢেলে স্বামী সন্তান ও পরিবারের সকলের মঙ্গল কামনা করেছেন বলে জানান তিনি। গৃহবধূদের পাশাপাশি অনেকেই স্বামী ও সন্তানদের নিয়ে শিব বাড়িতে পুজো দিতে দেখা যায় অনেক নাবালিকা ও এদিন শিবের মাথায় জল ঢেলে পুজো দেন। শিব চতুর্দশী উপলক্ষে প্রতি বছরের মতো এবারো রাজধানীর শিববাড়ি এলাকায় অস্থায়ী মেলা বসে।

 

 

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service