May 19, 2024
agartala,tripura
রাজ্য স্বাস্থ্য

হাসপাতালে অসুস্থ পশু পাখিকে নিয়ে যাওয়ার পর চিকিৎসা দ্রুততার সাথে শুরু করার পরামর্শ মন্ত্রী সুধাংশুর 

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- পশু পাখির জন্য শ্মশান তৈরি করার প্রস্তাব দিলেন মন্ত্রী সুধাংশু দাস। কোন পশু পাখির মৃত্যুর পর সেগুলি নির্দিষ্ট স্থানে সমাধিষ্ট করা যায় তার জন্যই এই প্রস্তাব দিলেন মন্ত্রী। ‘নির্মমতা থেকে পশুপাখি রক্ষা’ বিষয়ক সেমিনারে অংশগ্রহণ করে ত্রিপুরা এনিমেল ওয়েলফেয়ার বোর্ডের কাছে এই প্রস্তাব রাখেন তিনি। পাশাপাশি কোন হাসপাতালে অসুস্থ পশু পাখিকে নিয়ে যাওয়ার পর সেগুলির চিকিৎসা যেন দ্রুততার সাথে শুরু করা হয় তার পরামর্শও দেন তিনি।

কোন মানুষ অসুস্থ হওয়ার পর তাকে চিকিৎসা করার জন্য হাসপাতাল কিংবা ডিসপেন্সারি রয়েছে। একই ভাবে পশু পাখিদের ক্ষেত্রেও রয়েছে চিকিৎসা কেন্দ্র। কিন্তু মানুষের মৃত্যুর পর তাকে নির্দিষ্ট স্থানের সমাধিস্থ কিংবা দাহ করার জন্য রয়েছে শ্মশান। কিন্তু পশু পাখির ক্ষেত্রে তেমন কোন শ্মশান নেই। বুধবার এই বিষয়টির উপর গুরুত্ব দিলেন প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী সুধাংশু দাস।

তিনি বলেন কোন পশুর মৃত্যুর পর সেই পশুকে দেখা যায় রাস্তার পাশে কিংবা জলে ফেলে দেন অনেকেই। কিন্তু তাদের জন্য যদি নির্দিষ্ট কোন শ্মশান করা যায় সেই ক্ষেত্রে বায়ু দূষণ এবং জল দূষণ রোধ করা সম্ভব হবে। তেমনি সেই পশু পাখির প্রতি হবে সঠিক আচরণ। এই কাজের জন্য তিনি ত্রিপুরা এনিমেল ওয়েলফেয়ার বোর্ডের কাছে প্রস্তাব রেখেছেন।

তিনি বলেন প্রস্তাব বাস্তবায়িত হলে এক্ষেত্র কিছু লোককে নিয়োগ করা হবে এই কাজের জন্য। এতে বেশি ফান্ডেরও প্রয়োজন পড়বে না। এদিন রাজ্যের প্রাণী চিকিৎসকদের কাজ কর্মের প্রশংসা করেন মন্ত্রী সুধাংশু দাস। তিনি বলেন আমাদের রাজ্যের পশু চিকিৎসকরা সঠিকভাবে কাজ করছেন। এর পরই একাংশ পশুর চিকিৎসকদের উদ্দেশ্যে তিনি বলেন,, কোন অসুস্থ পশু পাখিকে হাসপাতালে নিয়ে আসার পর তাদের সঠিক সময়ে চিকিৎসা প্রদান না করা, কোন অংশের নির্মমতা থেকে কম নয়।

ত্রিপুরা প্রানী সম্পদ বিকাশ দপ্তর এবং ত্রিপুরা ভ্যাটেরিনারী ডাক্তার এসোসিয়েশনের উদ্যোগে আগরতলা মুক্তধারায় আয়োজিত এই অনুষ্ঠানে মন্ত্রী ছাড়া উপস্থিত ছিলেন দপ্তরের সচিব সহ অন্যান্য বিশিষ্টজনরা।

 

 

 

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service