May 20, 2024
agartala,tripura
বিশ্ব

বাইডেন সতর্ক করার পরও ভারি গোলাবর্ষণ শুরু ইসরায়েলের 

 

জনতার কলম ওয়েবডেস্ক :- গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা নগরীতে ইসরায়েলকে বড় কোনও অভিযান না চালানোর জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করার পরও সেখানে ভারি গোলাবর্ষণ শুরু করেছে ইসরায়েল।

রাফার একজন ত্রাণকর্মী বিবিসি-কে বলেন,নগরীটিতে গত ২৪ ঘন্টায় তুমুল বোমা হামলা হয়েছে। এমন বোমা হামলা গত দুই সপ্তাহেও দেখা যায়নি। ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক জাতিসংঘ ত্রাণ সংস্থার (ইউএনআরডব্লিউএ)এই কর্মী বলেন,বৃহস্পতিবার সকালে কয়েকমাইল দূরে রাফার পূর্বাঞ্চলে ঘন ঘন বোমা হামলা হয়েছে। আর সেই বোমার আঘাতে কেঁপে কেঁপে উঠছে পশ্চিম রাফার ভবন- যেখানে তিনি রয়েছেন।

এমন হামলার মুখে বাস্তুচ্যুত মানুষদের নিয়ে এলাকা ছেড়ে যাচ্ছে বেশকিছু গাড়ি। জানালা দিয়ে তা দেখতে পাওয়ার কথা জানিয়েছেন লুইস নামের এই ত্রাণকর্মী। তিনি বলেন, রাফায় এমনকিছু মানুষ আছে যারা বেশিদূর যেতে অপারগ। কারণ তাদের অনেকেই বৃদ্ধ, আবার অনেকেই শিশু।

নিরাপদ বলতে জায়গা খুব কম। গাজায় অল্পকিছু অবকাঠামোই দাঁড়িয়ে আছে। এছাড়া গাজার আরও কোথাও নিরাপত্তার কোনও নিশ্চয়তা নেই, বলেন লুইস। যুক্তরাষ্ট্রেররাফা নগরীতে ইসরায়েলেরসামরিক অভিযান ঠেকাতে যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন এরই মধ্যেপ্রতিশ্রুত বোমার চালান ইসরায়েলে পাঠানো স্থগিত করে তাদেরকে বড় সতর্কবার্তা দিয়েছে।

ইসরায়েলের সেনারা স্থল অভিযানে গাজার ঘনবসতিপূর্ণ রাফা নগরীতে ঢুকলে যুক্তরাষ্ট্র তাদেরকে অস্ত্র ও গোলা সরবরাহ করবে না বলেও হুঁশিয়ারি দিয়েছেন বাইডেন।তারপরওফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্রগোষ্ঠীহামাসের কয়েকটি ব্যাটালিয়ন রাফায় সক্রিয় থাকারদাবি করে ইসরায়েলসব হুঁশিয়ারি উপেক্ষা করেসেখানে ট্যাংকবহর পাঠিয়েছে।রাফায় গাজার অন্যান্য অংশ থেকে এসেআশ্রয় নিয়েছেনকয়েক লাখ বাস্তুচ্যুতফিলিস্তিনি।

এর মধ্যেইবৃহস্পতিবার সকালে রাফা শহরে ভারিগোলাবর্ষণ করেছেইসরায়েলি বাহিনী।হামাসেরনিশানায়এ হামলা চালানো হয়েছে বলে দাবি করেছেতারা। যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহ বন্ধের হুঁশিয়ারিকে‘খুবই হতাশাজনক বক্তব্য’বলে মন্তব্য করেছেন জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরডান। ওদিকে, রাফা থেকে জাতিসংঘ ত্রাণসংস্থা থেকে স্কট মরিসন বিবিসি-কে বলেছেন, লড়াই নগরীর কেন্দ্রস্থলের দিকে ছড়িয়ে পড়তে শুরু করেছে।

বুধবার রাতেও রাফায় অবিরাম গোলাবর্ষণ হয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। এক প্রত্যক্ষদর্শী বিবিসি-কে বলেন,“তারা আমাদের ওপর ( শিশু, নারী, বৃদ্ধ) গোলাবর্ষণ শুরু করেছে।”প্রতি ১০ সেকেন্ড পরপর বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে বলে জানিয়েছেন সেখানকার আরেক প্রত্যক্ষদর্শী।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service