May 20, 2024
agartala,tripura
বিশ্ব রাজনৈতিক

শেষ হল সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার, আগামীকাল ভোট বাংলাদেশে 

 

জনতার কলম ওয়েবডেস্ক :- শেষ হল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার। এখন শুধু ভোটের অপেক্ষা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ ৭ জানুয়ারি, রবিবার। গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, সংসদ নির্বাচনের ভোটগ্রহণের ৪৮ ঘণ্টা আগে সকল ধরনের প্রচার বন্ধ করতে হয়। সেই মতো শুক্রবার সকাল ৮টার পর আর কোনও প্রার্থী নির্বাচনী জনসভা, পথসভা, মিছিল বা শোভাযাত্রা করতে পারবেন না।

 

তবে শেষ মুহূর্ত পর্যন্ত জনযসংযোগ সেরেছেন প্রার্থীরা। বাংলাদেশের বর্তমান এবং আসন্ন চ্যালেঞ্জগুলোর মোকাবিলার জন্য আওয়ামী লীগকে ক্ষমতায় থাকতে হবে বলে মনে করেন শেখ হাসিনা। বৃহস্পতিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি একথা বলেন। তিনি বলেন, ২০০৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত টানা ৩ মেয়াদে আওয়ামী লীগ লীগ সরকার গণতান্ত্রিক ধারা ও স্থিতিশীলতা বজায় রেখে জনকল্যাণমুখী ও সুসমন্বিত পরিকল্পনার মাধ্যমে একটি সমতা ও ন্যায়ের ভিত্তিতে গণতান্ত্রিক দেশ বিনির্মাণের পথে জাতিকে অগ্রসরমান রেখেছে। এরই মধ্যে উন্নত বাংলাদেশ বিনির্মাণের একটি টেকসই ভিত্তি স্থাপিত হয়েছে। বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছে।

অন্যদিকে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, “নাশকতাকারীরা নির্বাচনের দিন বিস্ফোরণ ঘটিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টির পরিকল্পনা করেছিল। আশা করি এ ধরনের ভীতির সঞ্চার তারা করতে পারবে না।” শুক্রবার দুপুরে রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে আয়োজিত জাতীয় নির্বাচন উপলক্ষে নিরাপত্তা ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের এ কথা জানান। নাশকতার পরিকল্পনার বিষয়ে তিনি বলেন, “পুলিশের সব ধরনের প্রস্তুতি রয়েছে। কেউ নাশকতা করতে পারবে না। দু-একটা জায়গায় চোরাগোপ্তা কিছু করতে পারে। এর বেশি কিছু নয়।” ভোটকেন্দ্রের নিরাপত্তার বিষয়ে প্রশ্ন করা হলে আইজিপি বলেন, ‘প্রতিটি কেন্দ্রে আজ (শুক্রবার) থেকে ব্যবস্থা নেওয়া হয়েছে। বিগত নির্বাচনগুলোতে ভার্চুয়াল মাধ্যমে বিভিন্ন গুজব ছড়ানো হয়েছে। ভোটারদের মাঝে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা করা হয়েছে।’ এবারের নির্বাচন ঘিরে এ ধরনের গুজব ঠেকাতে পুলিশ কী ভূমিকা রাখবে? এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, পুলিশের বিভিন্ন ইউনিট সাইবার ওয়ার্ল্ডে কাজ করছে। প্রযুক্তি ব্যবহার করে আমাদের সব কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, দ্বাদশ নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ১১ কোটি ৯৬ লক্ষ। তাঁদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭৬ লক্ষ এবং মহিলা ভোটার ৫ কোটি ৮৯লক্ষ। আর ট্রান্সজেন্ডার ভোটার ৮৪৯ জন। এবারের নির্বাচনে ২৮টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলিয়ে মোট ১৯৭০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ২৯৯টি আসনে হবে ভোটগ্রহণ। নির্বাচনের নিরাপত্তায় সতর্ক সশস্ত্র বাহিনীর সদস্যরা। ৩ জানুয়ারি থেকে মাঠে সেনা, বিমান ও নৌবাহিনী মোতায়েন রয়েছে।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service