2024-10-16
agartala,tripura
রাজ্য

মহিলাদের আর্থিকভাবে স্বনির্ভর করতে না পারলে আত্মনির্ভর সমাজ গঠন করা যাবে না : পর্যটনমন্ত্রী

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- স্বসহায়ক দল গঠনের উদ্দেশ্য হলো নিজে স্বনির্ভর হওয়া ও সবাই মিলে আত্মনির্ভর হওয়া। স্বসহায়ক দলের সদস্যাগণ আত্মনির্ভর ভারত গড়তে মুখ্য ভূমিকা পালন করছেন। রাণীরবাজার পুর পরিষদের উদ্যোগে গীতাঞ্জলী টাউনহলে আজ ত্রিপুরা শহুরী আজিবীকা মিশনে ৭৩টি স্বসহায়ক দলকে মেগা ঋণ প্রদান অনুষ্ঠানের উদ্বোধন করে পর্যটনমন্ত্রী সুশান্ত চৌধুরী একথা বলেন।

অনুষ্ঠানে পর্যটনমন্ত্রী সুশান্ত চৌধুরী বলেন, বর্তমানে ত্রিপুরায় ৫০ হাজার স্বসহায়ক দলের প্রায় ৫ লক্ষ সদস্যা রয়েছেন। এই মহিলা সদস্যাগণ সকলেই এখন আত্মনির্ভর। মহিলাদের এই আত্মনির্ভর করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যথেষ্ট অবদান রয়েছে। তিনি উপলব্ধি করেছিলেন মহিলাদের আর্থিকভাবে স্বনির্ভর করতে না পারলে আত্মনির্ভর সমাজ গঠন করা যাবে না।

পর্যটনমন্ত্রী সুশান্ত চৌধুরী বলেন, শুধুমাত্র পারিবারিক দায়িত্ব পালন করা এবং পরিবারের একটি সীমাবদ্ধ গন্ডির মধ্যে মহিলাগণ আবদ্ধ থাকবেন না। তিনি সব মহিলাগণকে আত্মনির্ভর ভারত গড়ার পাশাপাশি আত্মনির্ভর ত্রিপুরা গড়ার কাজেও এগিয়ে আসার আহ্বান জানান। অনুষ্ঠানে ৭৩টি স্বসহায়ক দলকে, ৫ জনকে সেলফ এমপ্লয়মেন্ট প্রোগ্রামে, ৬২জনকে প্রধানমন্ত্রী স্ট্রিট ভেনডার্স আত্মনির্ভর নিধি প্রকল্পে ন্যূনতম সুদে ঋণ প্রদান করা হয়েছে।

এই কর্মসূচির জন্য ব্যয় হয়েছে ৩ কোটি ২৭ লক্ষ ৮৫ হাজার টাকা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাণীরবাজার পুর পরিষদের চেয়ারপার্সন অপর্ণা শুরুদাস ও ভাইস চেয়ারপার্সন প্রবীর কুমার দাস। উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবী গৌরাঙ্গ ভৌমিক, দেবীনগর গ্রামীণ ব্যাংকের ম্যানেজার রাহুল দেবনাথ, রাণীরবাজার স্টেট ব্যাংকের ম্যানেজার বিকাশ রায়, রাণীরবাজার পুর পরিষদের উপ মুখ্যআধিকারিক শ্যামল দেববর্মা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ও বক্তব্য রাখেন জিরানীয়া পঞ্চায়েত সমিতির চেয়ারম্যান প্রীতম দেবনাথ স্বাগত বক্তব্য রাখেন জিরানীয়ার অতিরিক্ত মহকুমা শাসক অনিমেষ ধর। খাদ্য ও জনসংভরণ মন্ত্রী সুশান্ত চৌধুরী সহ অন্যান্য অতিথিগণ স্বসহায়ক দল ও অন্যান্য ঋণ গ্রহীতাদের হাতে ঋণের মঞ্জুরীপত্র তুলে দেন৷

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service