2024-09-19
agartala,tripura
পর্যটন রাজ্য

সংস্কারের অভাবে ধ্বংসের পথে রুদ্রসাগর, পর্যটকদের আনাগোনা না থাকায় ক্ষতির সম্মুখীন ক্ষুদ্র ব্যবসায়ী ও নৌ চালকরা

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- সংস্কারহীন ঐতিহ্যবাহী রুদ্রসাগরে আগের মতো আর পর্যটক যান না। ফলে সমস্যায় নীর মহলকে কেন্দ্র বসে জীবিকা নির্বাহ করা ক্ষুদ্র ব্যবসায়ী ও নৌকার চালকরা। বর্তমান রাজ্য সরকার ঢাকঢোল পিটিয়ে পর্যটনকে বিশ্বের দরবারে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। পর্যটন কেন্দ্র গুলিকে আকর্ষণীয় করে তুলে দেশ-বিদেশের পর্যটকদের কাছে আকর্ষণীয় করে তুলে রাজ্যের অর্থনৈতিক উন্নয়ন ঘটাতে চাইছে।

কিন্তু সেই পরিকল্পনা কি বাস্তবে রূপ পাচ্ছে? স্বাভাবিক ভাবেই এই প্রশ্ন উঠছে রাজ্যের ঐতিহ্যবাহী পর্যটন কেন্দ্র নীর মহলের বর্তমান অবস্থা দেখে। প্রতি বছর নীর মহলে যান রাজ্য শুধু নয়, দেশ বিদেশের অনেক পর্যটক। শুধু পিকনিক নয়, রুদ্রসাগরে নৌকা দিয়ে নীরমহল ঘুরে আসেন মনোরম পরিবেশ।

এতে করে সেখানকার স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ী ও নৌকা চালকদেরও আয় হয়। তারা এই আয় দিয়েই সংসার প্রতিপালন করে থাকেন। কিন্তু গত এক মাস ধরে তাদের জিবিকায় টান পড়েছেন। সমবায় সমিতি পরিচালিত এই নিরমহলে আগের মতো লোকজন যাচ্ছেন না। অভিযোগ কচুরি পানায় চেয়ে আছে রুদ্র সাগর।

ফলে নৌকা চালানো যায় না। তাই পর্যটকরাও সেখানে ভিড় করছেন না। এতে আর্থিক ভাবে সমস্যার সম্মুখীন নীর মহলকে কেন্দ্র করে জীবিকা নির্বাহ করে আসা লোকজনের। তারা জানান সমবায় সমিতি চেষ্টা করছে কিন্তু বর্তমানে যে অবস্থা রুদ্র সাগরে তাতে সরকার এগিয়ে এলে ভালো হয়। নয়তো তাদের আগামী দিনে আরও সমস্যায় পড়তে হবে আর্থিক ভাবে।

 

 

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service