2024-09-20
agartala,tripura
বিশ্ব

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নবনির্বাচিত সদস্য হিসেবে দায়িত্ব পালনে ৫ দেশ

জনতার কলম ওয়েবডেস্ক :- জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নবনির্বাচিত সদস্য হিসেবে দায়িত্ব পালন ইকুয়েডর, জাপান, মাল্টা, মোজাম্বিক ও সুইজারল্যান্ডের।

পাঁচ দেশ ইকুয়েডর , জাপান, মাল্টা, মোজাম্বিক ও সুইজারল্যান্ড জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে দায়িত্ব নিতে শুরু করেছে। সংবাদ সংস্থা সিনহুয়ার খবরে অনুসারে, তাদের দুই বছরের মেয়াদ আনুষ্ঠানিকভাবে ১ জানুয়ারি থেকে শুরু হয়েছে।

তবে ২০২৩ সালের জন্য নিরাপত্তা পরিষদের প্রথম কার্যদিবস শুরু হয়েছে নতুন বছরের ছুটির পর মঙ্গলবার, ৩ জানুয়ারি। মঙ্গলবার তাদের দায়িত্বের সূচনা উপলক্ষে পতাকা স্থাপন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ২০১৮ সালে কাজাখস্তান এই অনুষ্ঠানের সূচনা করে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাজাখস্তানের স্থায়ী প্রতিনিধি আকান রাখমেতুলিন । তিনি বিশ্বাস করেন, নতুন পরিষদের পাঁচ সদস্য বৈশ্বিক শান্তি ও নিরাপত্তার গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে অনেক গভীরতা ও মনোযোগ আনবে।রাখমেতুলিন বলেন, নতুন বছর শুরু হওয়ার সঙ্গে সঙ্গে এটা স্পষ্ট যে বৈশ্বিক পরিস্থিতি চলমান সংঘাত ও মানবিক বিপর্যয় থেকে শুরু করে জলবায়ু পরিবর্তন ও মহামারীর নেতিবাচক প্রভাব পর্যন্ত অসংখ্য চ্যালেঞ্জ ও সংকটের দ্বারা চিহ্নিত হয়ে আছে। তিনি বলেন, ‘এই তীব্র বিষয়গুলোর সমাধানে সহযোগিতা ও সংহতির পাশাপাশি জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের অঙ্গীকার প্রয়োজন।

নতুন পরিষদের পাঁচ সদস্যের স্থায়ী প্রতিনিধিরা নিরাপত্তা পরিষদের চেম্বারের বাইরে নিজ নিজ জাতীয় পতাকা স্থাপন করার আগে সংক্ষিপ্ত বক্তব্য দেন। ভারত , আয়ারল্যান্ড , কেনিয়া , মেক্সিকো ও নরওয়ের পরিবর্তে এই পাঁচটি দেশকে বেছে নেওয়া হয়েছে। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে পাঁচ স্থায়ী সদস্য রয়েছে -মার্কিন যুক্তরাষ্ট্র ,ব্রিটিশ যুক্তরাষ্ট্র , ফ্রান্স , রাশিয়া ও চীন। প্রতি বছর পাঁচ জন অস্থায়ী সদস্যকে বদলি করা হয়। আলবেনিয়া, ব্রাজিল, গ্যাবন, ঘানা ও সংযুক্ত আরব আমিরশাহী অস্থায়ী সদস্য হিসেবে তাদের দুই বছরের মেয়াদের মাঝামাঝি সময়ে রয়েছে।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service