2024-09-19
agartala,tripura
দেশ

চীনের সাথে সম্পর্কিত বিনিয়োগগুলি পর্যালোচনা করা উচিত, জয়শঙ্কর সীমান্তে উত্তেজনার মধ্যে একটি বড় কথা বলেছেন

জনতার কলম ওয়েবডেস্ক :- পররাষ্ট্রমন্ত্রী এস. চীনের সাথে ভারতের জটিল সম্পর্কের বিষয়ে কথা বলতে গিয়ে জয়শঙ্কর বলেছিলেন যে ভারতই একমাত্র দেশ নয় যেটি চীনের সাথে সমস্যার সম্মুখীন হচ্ছে। নয়াদিল্লিতে এক অধিবেশনে ভাষণ দিতে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আমাদের জন্য, সীমান্ত সমস্যা ছাড়াও, চীন একটি জটিল সমস্যা, কিন্তু আমরা বিশ্বের একমাত্র দেশ নই যারা চীন নিয়ে বিতর্ক করছে।

ইউরোপে গিয়ে জিজ্ঞাসা করুন আজ তাদের প্রধান অর্থনৈতিক বা জাতীয় নিরাপত্তার সমস্যাগুলো কী? এটি শুধুমাত্র চীন। আমেরিকাও চীনের ব্যাপারে খুবই সচেতন।” জয়শঙ্কর জোর দিয়েছিলেন যে ভারতে চীন-সম্পর্কিত বিনিয়োগগুলি পর্যালোচনা করা উচিত।

জয়শঙ্কর আরও বলেছিলেন যে চীনের সাথে ভারতের সমস্যাগুলি বিশেষ, যা বৈশ্বিক উদ্বেগের বাইরে যায়। তিনি বলেন, “কয়েক দশক আগে বিশ্ব চীনের সমস্যাকে উপেক্ষা করেছিল। এখন সব দেশই সমস্যার মুখোমুখি হচ্ছে। চীনের সঙ্গে ভারতের একটি বিশেষ সমস্যা রয়েছে, যা বাকি বিশ্বের সাধারণ চীন সমস্যার উপরে। এই পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, ভারতের উচিত যথাযথ সতর্কতা অবলম্বন করা।”

চীন থেকে আসা বিনিয়োগ নিয়ে উদ্বেগ প্রকাশ করে জয়শঙ্কর বলেন, “সরকারের অবস্থান কখনোই এমন ছিল না যে আমরা চীন থেকে বিনিয়োগ করব না বা চীনের সাথে ব্যবসা করব না। কিন্তু বিনিয়োগের ক্ষেত্রে, এটি একটি সাধারণ বোঝাপড়া। চীন থেকে বিনিয়োগ আগত বিনিয়োগগুলি পরীক্ষা করা উচিত, অন্তত ভারত ও চীনের সম্পর্কের অবস্থা এটি দাবি করে।” তিনি বিনিয়োগ অনুমোদনের আগে সতর্কতা যাচাইয়ের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন এবং বলেছিলেন যে অন্যান্য দেশের মতো চীনা বিনিয়োগগুলিও যাচাই করা হচ্ছে, যদিও স্তরটি ভিন্ন হতে পারে।

জয়শঙ্কর আরও বলেছিলেন যে ভারতকে কেবল চীন থেকে আসা বিনিয়োগের ক্ষেত্রে নয়, সমস্ত বিদেশী বিনিয়োগের ক্ষেত্রে ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গি নেওয়া উচিত। তিনি বলেন, আমি বিনিয়োগ ও উন্নয়নের পক্ষে, তবে কোথাও একটা ভারসাম্য থাকতে হবে। এই বিবৃতি এমন সময়ে এসেছে যখন দুই দেশের সীমান্তে উত্তেজনা সত্ত্বেও ভারত ও চীনের মধ্যে বাণিজ্য সম্পর্ক নিয়ে বিতর্ক চলছে।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service