2024-09-19
agartala,tripura
দেশ রাজনৈতিক

১১৩ তম মন কি বাত-এর পর্বে প্রধানমন্ত্রী ভারতে কাজ করার এবং উদ্যোক্তা হওয়ার জন্য ভারতীয় তরুণদের উদীয়মান প্রবণতার উপরও জোর দেন

জনতার কলম ওয়েবডেস্ক :- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রবিবার (২৫ আগস্ট) মন কি বাত কর্মসূচির মাধ্যমে ১১৩তম বারের মতো দেশবাসীকে ভাষণ দিয়েছেন। এই সময়, মোদি অনেক বিষয়ে আলোচনা করেন এবং বেঙ্গালুরু-ভিত্তিক মহাকাশ প্রযুক্তি স্টার্ট-আপের প্রতিষ্ঠাতাদের সাথে কথা বলেন। তিনি বলেছিলেন যে এই মাসের ২৯ তারিখটিও তেলেগু ভাষা দিবস। এটা সত্যিই একটি চমৎকার ভাষা. এ ছাড়া আরও অনেক বিষয়ে তিনি আলোচনা করেন।

প্রধানমন্ত্রী মোদি বেঙ্গালুরু-ভিত্তিক স্টার্ট-আপ গ্যালাক্সিআইয়ের পাঁচজন প্রতিষ্ঠাতা সদস্যের সাথে কথা বলেছেন। এই উদীয়মান স্টার্ট-আপের সকল প্রতিষ্ঠাতাই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, মাদ্রাজের প্রাক্তন ছাত্র। মোদি শিল্প বিশেষজ্ঞ এবং ISRO এবং অন্যান্য প্রতিষ্ঠানের IITIANS থেকে অন্তর্দৃষ্টি শুনেছেন যে স্টার্ট-আপটি কীসের উপর ভিত্তি করে এবং কীভাবে এটি ভারতের মহাকাশ প্রযুক্তি বিকাশে সহায়তা করে।

তিনি বলেছিলেন যে গত বছর ইনস্টিটিউটের বার্ষিক সমাবর্তন উপলক্ষে তার আইআইটি মাদ্রাজ দেখার সুযোগ হয়েছিল। মোদি বলেছিলেন যে আইআইটি নিঃসন্দেহে দেশের অন্যতম প্রধান শিক্ষাপ্রতিষ্ঠান এবং সেখান থেকে এমন প্রতিভাবান ব্যক্তিদের উত্থান দেখে ভাল লাগছে। উচ্চশিক্ষার জন্য বিদেশে না গিয়ে এখন ভারতীয় যুবকরা ভারতে কাজ করছে।এবং তরুণরা বিভিন্ন ক্ষেত্রে উদ্যোক্তা হিসেবে আবির্ভূত হচ্ছে, এবং বিশেষ করে মহাকাশ ও বিজ্ঞানে তাদের উজ্জ্বল হওয়া একটি দৃষ্টিভঙ্গি, গ্যালাক্সি শোনার সময় মোদি সম্মত হন।

মোদি বলেন, ‘শিশুদের পুষ্টিই সর্বোচ্চ অগ্রাধিকার। যদিও সারা বছর তাদের পুষ্টির দিকে মনোযোগ দেওয়া হয়, তবে এমন একটি মাস আছে যখন সমগ্র দেশ এটির উপর বিশেষ জোর দেয়। কেন প্রতি বছর ১লা সেপ্টেম্বর থেকে ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত আমরা পুষ্টি মেলা, রক্তশূন্যতা শিবির, নবজাতকের হোম ভিজিট, সেমিনার ও ওয়েবিনারের মতো বিভিন্ন পদ্ধতি অবলম্বন করি যাতে মানুষ পুষ্টি সম্পর্কে সচেতন হয়, অঙ্গনওয়াড়ির অধীনে মা ও শিশু কমিটিও গঠন করা হয়েছে, নতুন শিক্ষানীতির সঙ্গে পুষ্টি অভিযানকেও যুক্ত করা হয়েছে। এই প্রচারাভিযানের মাধ্যমে, আপনি আপনার এলাকায় পুষ্টি সচেতনতা প্রচারে যোগদান করুন শিশুদের সুষম বিকাশের দিকে মনোনিবেশ করুন।

‘মন কি বাত’-এর ১১৩তম পর্বে মোদি বলেন, ‘আমরা ১৯ আগস্ট রক্ষা বন্ধন উদযাপন করেছি। একই দিনে সারা বিশ্বে পালিত হল ‘বিশ্ব সংস্কৃত দিবস’। আজও ভারতে এবং বিদেশের মানুষের সংস্কৃতের প্রতি বিশেষ অনুরাগ রয়েছে। পৃথিবীর বহু দেশে সংস্কৃত ভাষা নিয়ে নানা ধরনের গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষা চলছে।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service