2024-09-16
agartala,tripura
দেশ

সেনা কমান্ডারকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে : প্রতিরক্ষা মন্ত্রী

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং একটি বড় বিবৃতি দিয়ে বলেছেন যে ভারত সবসময় শান্তির পূজারী ছিল এবং থাকবে। তিনি বলেন, বর্তমান বৈশ্বিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আমি সেনা কমান্ডারদের বলেছি, আমাদের সর্বদা যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে।

মিডিয়ার সাথে কথা বলার সময় তিনি বলেন, “ভারত বিশ্বের একমাত্র দেশ যেটি ‘বসুধৈব কুটুম্বকম’ বার্তা দিয়েছে। ভারত সবসময় শান্তির পক্ষে কথা বলেছে… ভারত সবসময় শান্তির উপাসক ছিল, ছিল এবং থাকবে। কিন্তু আজ বৈশ্বিক পরিস্থিতি যেমন, এর পরিপ্রেক্ষিতে আমি আমার সেনাপতিদের বলেছিলাম যে বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করতে এবং ভারতে শান্তি প্রতিষ্ঠা করতে হলে সর্বদা যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে। আমাদের শান্তি যাতে কোনো অবস্থাতেই বিঘ্নিত না হয় সেজন্যই এটা বলা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার লখনউতে সেনা কমান্ডারদের সম্মেলনে ভাষণ দেওয়ার সময় রাজনাথ সিং রাশিয়া-ইউক্রেন এবং ইসরাইল-হামাস দ্বন্দ্ব এবং বাংলাদেশের বর্তমান পরিস্থিতির কথা উল্লেখ করেন। তিনি কমান্ডারদের এসব ঘটনা বিশ্লেষণ করতে বলেন, ভবিষ্যতে দেশ কী কী সমস্যার সম্মুখীন হবে তা অনুমান করতে বলেন. এবং “অপ্রত্যাশিত” মোকাবেলায় প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন। প্রতিরক্ষা মন্ত্রী উত্তর সীমান্তের পরিস্থিতি এবং প্রতিবেশী দেশগুলির উন্নয়নের পরিপ্রেক্ষিতে শীর্ষ সামরিক নেতৃত্বের দ্বারা একটি বিস্তৃত এবং গভীর বিশ্লেষণের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন, যা এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার জন্য চ্যালেঞ্জ তৈরি করছে।

রাজনাথ সিং বলেন, “বিশ্বব্যাপী অস্থিরতা সত্ত্বেও, ভারত তুলনামূলকভাবে শান্তিপূর্ণ পরিবেশে শান্তিপূর্ণভাবে উন্নয়ন করছে। তবে ক্রমবর্ধমান চ্যালেঞ্জের কারণে আমাদের সতর্ক থাকতে হবে। অমৃত কালের সময় আমাদের শান্তি বজায় রাখা গুরুত্বপূর্ণ। আমাদের বর্তমানের উপর ফোকাস করতে হবে, বর্তমানে আমাদের চারপাশে ঘটছে কর্মকান্ডের উপর নজর রাখা এবং ভবিষ্যৎমুখী হওয়ার দিকে মনোনিবেশ করা দরকার। এর জন্য আমাদের অবশ্যই একটি শক্তিশালী এবং শক্তিশালী জাতীয় নিরাপত্তা উপাদান থাকতে হবে। আমাদের অবশ্যই একটি অদম্য প্রতিরোধ ক্ষমতা থাকতে হবে।

” তিনি মহাকাশ এবং ইলেকট্রনিক যুদ্ধের ক্ষেত্রে সক্ষমতার বিকাশের উপর জোর দেন এবং আধুনিক সময়ের চ্যালেঞ্জ মোকাবেলায় তাদের অবিচ্ছেদ্য হিসাবে বর্ণনা করেন। তিনি তথ্য ও কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে সর্বশেষ প্রযুক্তিগত অগ্রগতির ব্যবহার বাড়ানোর জন্য সামরিক নেতৃত্বের প্রতি আহ্বান জানান।মনোনিবেশ করারও আহ্বান জানান। তিনি বলেন, “এই উপাদানগুলো সরাসরি কোনো সংঘাত বা যুদ্ধে অংশগ্রহণ করে না। তাদের পরোক্ষ অংশগ্রহণই অনেকাংশে যুদ্ধের গতিপথ নির্ধারণ করে।”

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service