2024-09-20
agartala,tripura
রাজ্য

শেষ হলো রাজ্যের কমিউনিটি হেলথ অফিসারদের প্রশিক্ষণ

 

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- রাজ্যের কমিউনিটি হেলথ অফিসারদের প্রশিক্ষণ। ব্যাঙ্গালোরুর ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ এন্ড নিউরো সায়েন্সের বিশেষজ্ঞ চিকিৎসক দল প্রশিক্ষণ দেন।জাতীয় মানসিক স্বাস্থ্য কর্মসূচির উপর কমিউনিটি হেলথ অফিসারদের রাজ্যস্তরের প্রশিক্ষণ শেষ হয় শুক্রবার। সমাপ্তি অনুষ্ঠানের উদ্বোধন করেন স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ দপ্তরের সচিব কিরণ গিত্তে।

২৯ জুলাই আগরতলা প্রজ্ঞাভবনে কমিউনিটি হেলথ অফিসারদের নিয়ে মানসিক স্বাস্থ্য পরিষেবা প্রদানের উপর চার দিনের সক্ষমতা বৃদ্ধির প্রশিক্ষণ কর্মসূচির সূচনা হয়েছিল। ২৯- ৩০ জুলাই এবং ১-২ আগস্ট -এই চার দিন মানসিক স্বাস্থ্যের বিভিন্ন দিক নিয়ে রাজ্যের ৪০০ জন কমিউনিটি হেলথ অফিসারদের প্রশিক্ষণ দেওয়া হয়।

জাতীয় মানসিক স্বাস্থ্য কার্যক্রম, জাতীয় স্বাস্থ্য মিশন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ এন্ড নিউরোসাইন্স এর যৌথ উদ্যোগে এই কর্মসূচী। মানসিক স্বাস্থ্য পরিষেবা দেওয়ার প্রাথমিক পর্যায়ে উন্নত করার লক্ষ্যে ব্যাঙ্গালোরুর ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ এন্ড নিউরো সায়েন্সের ৯ জন বিশেষজ্ঞ রিসোর্স পার্সন কমিউনিটি হেলথ অফিসারদের দক্ষতা এবং জ্ঞান বাড়ানোর উপর বিশেষ জোর দেন।

এই কর্মসূচির প্রধান লক্ষ্য হল- মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা,মানসিক স্বাস্থ্য সমস্যা সম্পর্কে দূরভাবনা দূর করা,মানসিক স্বাস্থ্য সমস্যা সম্পর্কে কথা বলার পরিবেশ তৈরি করা,মানসিক স্বাস্থ্য সেবা প্রদানের ব্যবস্থা করা, মানসিক স্বাস্থ্য সম্পর্কিত গবেষণা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা।

সমাপ্তি অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ দপ্তরের অতিরিক্ত সচিব ডাঃ ব্রাহ্মিত কউর, স্বাস্থ্য অধিকারের অধিকর্তা ডাঃ সঞ্জীব দেববর্মা, জাতীয় স্বাস্থ্য মিশনের মিশন ডিরেক্টর রাজীব দত্ত , পরিবার কল্যাণ এবং রোগ প্রতিরোধক অধিকারের অধিকর্তা ডাঃ অঞ্জন দাস, নরসিংগরস্থিত মডার্ন সাইক্র্যাটিক হসপিটাল- এর হেড অফ দা ডিপার্টমেন্ট ডাঃ স্বপন চন্দ্র বর্মনসহ অন্যান্য আধিকারিকেরা।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service