2024-09-19
agartala,tripura
দেশ

লাদাখে পাঁচটি নতুন জেলা তৈরির ঘোষণা, নাম প্রকাশ করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

 

 

জনতার কলম ওয়েবডেস্ক :- কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখে পাঁচটি নতুন জেলা তৈরির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের মোদী সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, এই জেলার নাম হবে জান্সকার, দ্রাস, শাম, নুব্রা এবং চাংথাং। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লাদাখকে সমৃদ্ধ করার স্বপ্ন পূরণ করতে স্বরাষ্ট্র মন্ত্রক পাঁচটি নতুন জেলা তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। এর মাধ্যমে লাদাখের জনগণকে উন্নত প্রশাসন ও সেবা প্রদান করা যাবে। মোদি সরকার লাদাখের মানুষকে সুযোগ দিতে প্রতিশ্রুতিবদ্ধ।

আমরা আপনাকে বলি যে ২০১৯ সালে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা অপসারণের সাথে সাথে রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়েছিল। এর পর লাদাখ আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়। বর্তমানে লাদাখে মাত্র দুটি জেলা ছিল। একটি কার্গিল এবং অন্যটি লেহ। নতুন জেলায় মোট সংখ্যা হবে সাতটি। ৩১ অক্টোবর ২০১৯-এ লাদাখ একটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়।

লাদাখের কার্গিল জেলা মুসলিম অধ্যুষিত। এখানকার মানুষ জীবিকা নির্বাহের জন্য সিন্ধু নদী ও কৃষির উপর নির্ভরশীল। লাদাখ ট্রান্স হিলে অঞ্চলে পড়ে। লাদাখের লেহ-এ একটি মাত্র হালাই ঘাঁটি রয়েছে। এর নাম কুশোক বকুলা রিম্পোচি বিমানবন্দর। লাদাখে শীত মৌসুমে তীব্র তুষারপাত হয়। এখানে লেহ জেলার বাউটি এবং কার্গিলে হিন্দু, উর্দু, পুরাখি এবং ইংরেজি ভাষায় কথা বলা হয়। বাউটি একটি তিব্বতি ভাষা।লাদাখের আয়ের প্রধান উৎস হল পর্যটন। হ্রদের নামানুসারে জান্সকার জেলার নামকরণ করা হয়েছে। এখানে জাংস্কার নামে একটি হ্রদ রয়েছে।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service