2024-09-19
agartala,tripura
রাজ্য শিক্ষা

রাজ্যে এত সংখ্যক দিব্যাঙ্গ জন্মের পিছনে কোন কারন রয়েছে কিনা তা ভাবার বিষয় : মন্ত্রী টিঙ্কু রায়

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- দিব্যাঙ্গ ছেলে-মেয়েরা যেন তাদের লেখাপড়া সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারে তার জন্য গত বছর থেকে আর্থিক অনুদান দেওয়া শুরু হয়েছে। রাজ্যে প্রায় ৪০ হাজার দিব্যাঙ্গ রয়েছে। এর মধ্যে ৩০ হাজার দিব্যাঙ্গকে ইউআইডি কার্ড দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার সমাজকল্যাণ ও সমাজশিক্ষা দপ্তরের উদ্যোগে রাজ্যভিত্তিক সপ্তম রাষ্ট্রীয় পোষণ মাসের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বললেন দপ্তরের মন্ত্রী টিঙ্কু রায়। আগরতলা টাউন হলে হয় অনুষ্ঠান। মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন আগরতলা পুর নিগমের মেয়র দীপক মজুমদার, ত্রিপুরা শিশু সুরক্ষা কমিশনের চেয়ারম্যান জয়ন্তী দেববর্মা, ত্রিপুরা রাজ্য মহিলা কমিশনের চেয়ারম্যান ঝর্না দেববর্মা সহ অন্যান্যরা।

অনুষ্ঠানে এদিন শিশু ও গর্ভবতী মায়েদের হাতে পুষ্টিকর খাবার তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে আলোচনা করতে গিয়ে মন্ত্রী টিঙ্কু রায় বলেন, ক্যান্সার ও এইডস আক্রান্তদের ভাতা দেওয়ার ব্যবস্থা রয়েছে। তিনি আরও বলেন আরও ১০ হাজার দিব্যাঙ্গকে ইউআইডি কার্ড এখনো দেওয়া যায় নি। রাজ্যে এত সংখ্যক দিব্যাঙ্গ জন্মের পিছনে কোন কারন রয়েছে কিনা তা ভাবার বিষয়।

মন্ত্রী বলেন,অন্যান্য দপ্তর থেকে সমাজকল্যাণ ও সমাজ শিক্ষা দপ্তরের কাজ পৃথক। দপ্তরের অধিন ১০ হাজার অঙ্গনওয়ারী সেন্টারকে আধুনিকীকরণ করা হবে। প্রতিটি অঙ্গনওয়ারী সেন্টারের বিদ্যুৎ-এর ব্যবস্থা করার পরিকল্পনা রয়েছে দপ্তরের। ইতিমধ্যে ধলাই জেলার অঙ্গনওয়ারী কেন্দ্র গুলিতে এলইডি টিভি ও বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা করার কাজ চলছে।

 

 

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service