2024-09-20
agartala,tripura
দেশ

মনোসংযোগের জন্য যোগব্যায়াম অত্যন্ত জরুরি” : প্রধানমন্ত্রী

জনতার কলম ওয়েবডেস্ক :- শুক্রবার শ্রীনগরে যোগ দিবসে আয়োজিত মূল অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন যে যোগের মাধ্যমে নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে। লোকেরা এখন ফিটনেসের জন্য ব্যক্তিগত যোগব্যায়াম প্রশিক্ষক নিয়োগ করছে এবং কোম্পানিগুলি তাদের কর্মীদের জন্য মন এবং শরীর (ফিটনেস) প্রোগ্রামগুলিতে যোগ যোগ করছে। এটি জীবিকার নতুন পথ খুলে দিয়েছে।

প্রধানমন্ত্রী বলেছিলেন যে যোগব্যায়াম আজ মানুষের মুখোমুখি হওয়া অনেক সমস্যার সমাধান দেয়। যোগব্যায়াম শুধু জ্ঞানই নয়, একটি বিজ্ঞানও বটে। তথ্য বিপ্লবের এই যুগে তথ্যের উৎসের বন্যা বইছে এবং মানুষের মনের জন্য একটি বিষয়ে মনোনিবেশ করা একটি চ্যালেঞ্জ। এর সমাধানও যোগব্যায়ামের মধ্যে রয়েছে কারণ এটি মনকে কেন্দ্রীভূত করতে সহায়তা করে।

তিনি বলেন, এজন্য সেনাবাহিনী থেকে ক্রীড়া জগতের সবাই তাদের দৈনন্দিন রুটিনে যোগব্যায়ামকে অন্তর্ভুক্ত করেছে। প্রধানমন্ত্রী বলেছিলেন যে মহাকাশচারী এবং মহাকাশ প্রকল্পে কাজ করা ব্যক্তিদেরও যোগব্যায়ামে প্রশিক্ষণ দেওয়া হয় কারণ এটি উত্পাদনশীলতার পাশাপাশি সহনশীলতা বাড়ায়।

তিনি বলেন, অনেক কারাগারে বন্দীদের ইতিবাচক চিন্তাভাবনা করার জন্য যোগব্যায়ামও শেখানো হয়। প্রধানমন্ত্রী মোদী সন্তোষ প্রকাশ করেছেন যে জম্মু ও কাশ্মীরের জনগণও যোগব্যায়াম গ্রহণ করছে, যা কেন্দ্রশাসিত অঞ্চলের পর্যটন খাতকে সাহায্য করবে। তিনি বলেন, “গতকাল থেকে আমি দেখেছি যে শ্রীনগর এবং জম্মু ও কাশ্মীরের বাকি অংশে যোগব্যায়াম জনপ্রিয় হয়ে উঠছে। এটি একটি বড় বিষয় যে ৫০,০০০ থেকে ৬০,০০০ মানুষ যোগে জড়িত। এটি এখানে আরও পর্যটকদের নিয়ে আসবে।”

এ বছরের থিম ‘নিজে ও সমাজের জন্য যোগ’। এই থিমটি ব্যক্তিগত মঙ্গল এবং সামাজিক সম্প্রীতি উভয়ের প্রচারে যোগের গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দেয়। ২০১৫ সাল থেকে প্রধানমন্ত্রী দিল্লি, চণ্ডীগড়, দেরাদুন, রাঁচি, লক্ষ্ণৌ, মহীশূর সহ বিভিন্ন মর্যাদাপূর্ণ স্থানে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনের নেতৃত্ব দিয়েছেন এবং এমনকি নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে দায়িত্ব পালন করেছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার বলেছিলেন যে বিশ্ব যোগের শক্তিকে স্বীকৃতি দিয়েছে। বিশ্ব যোগব্যায়ামকে বৈশ্বিক সুস্থতার জন্য একটি শক্তিশালী এজেন্ট হিসেবে দেখে। এটি মানুষকে অতীতের বোঝা বহন না করে বর্তমানে বেঁচে থাকতে সাহায্য করে।

কাশ্মীর থেকে আন্তর্জাতিক যোগ দিবসে সারা বিশ্বের মানুষকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। তিনি বলেন, দশ বছর আগে আমি জাতিসংঘে আন্তর্জাতিক যোগ দিবস পালনের প্রস্তাব দিয়েছিলাম। ভারতের প্রস্তাবে ১৭৭ টি দেশ সমর্থন করেছিল, যা নিজের মধ্যে একটি রেকর্ড।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service