2024-09-19
agartala,tripura
অপরাধ দেশ

মণিপুরে পরিস্থিতি ফের খারাপ, ইম্ফল সহ তিন জেলায় কারফিউ জারি

জনতার কলম ওয়েবডেস্ক :- মণিপুরে সহিংসতার পরিপ্রেক্ষিতে রাজধানী ইম্ফলসহ তিনটি জেলায় কারফিউ জারি করা হয়েছে। ড্রোন হামলার প্রতিবাদে গতকাল রাতে নারীরা মশাল মিছিল করেছে। একই দিনে রাজভবনে ঢিল ছোড়ে বিক্ষোভকারীরা। আইনশৃঙ্খলার অবনতি ও হামলার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।ইম্ফল পূর্ব, ইম্ফল পশ্চিম ছাড়াও থাউবালে কারফিউ জারি করা হয়েছে।

তথ্য অনুযায়ী, এসব জেলায় অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে এবং লোকজনকে তাদের ঘরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। ইম্ফল পূর্ব এবং ইম্ফল পশ্চিম জেলায় BNSS-এর ধারা ১৬২ (২) প্রয়োগ করা হয়েছে। ডিএম-এর আদেশে বলা হয়েছে যে জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির পরিপ্রেক্ষিতে ১০ সেপ্টেম্বর সকাল ১১টা থেকে কারফিউ জারি করা হচ্ছে।পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এটি বলবৎ থাকবে।

কারফিউ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে গণমাধ্যমের সঙ্গে বিদ্যুৎ, আদালত, স্বাস্থ্যের মতো প্রয়োজনীয় পরিষেবা। খবরে বলা হয়েছে, ডিজিপি ও নিরাপত্তা উপদেষ্টাকে অপসারণের দাবিতে শিক্ষার্থীরা ব্যাপক বিক্ষোভ করতে যাচ্ছে। এমন পরিস্থিতিতে তিন জেলায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সারা রাত স্কুল-কলেজের শত শত শিক্ষার্থী খাওয়ারিবন্দ বাজারে অবস্থান করে। মহিলারা তাদের শিবির স্থাপনের জন্য জায়গা দেয়। সোমবার, হাজার হাজার ছাত্র মণিপুর সচিবালয় এবং রাজভবনের বাইরে বিক্ষোভ দেখায়। সাম্প্রতিক সহিংসতার ঘটনায় অন্তত আটজন মারা গেছে এবং ১২ জনের বেশি আহত হয়েছে।

মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের সঙ্গেও দেখা করেন ছাত্ররা। শিক্ষার্থীদের প্রতিনিধি জানান, তারা সরকারের কাছে ছয়টি দাবি জানিয়েছেন। এর মধ্যে ডিজিপি ও নিরাপত্তা উপদেষ্টার অপসারণের দাবিও রয়েছে। একই সঙ্গে, ছাত্ররা একথাও বলেছে যে ইউনিফাইডের কমান্ড রাজ্য সরকারের হাতে তুলে দেওয়া হবে। বর্তমানে এর দায়িত্ব সিআরপিএফের ডিজি কুলদীপ সিংয়ের কাছে।

কাংপোকপি জেলায় দুই সশস্ত্র গোষ্ঠীর মধ্যে লড়াইয়ে ধরা পড়ে ৪৬ বছর বয়সী এক মহিলার মৃত্যু হয়েছে। মঙ্গলবার পুলিশ এ তথ্য জানিয়েছে। তিনি জানান, রোববার রাতে প্রত্যন্ত থাংবুহ গ্রামে এ ঘটনা ঘটে। তিনি বলেন, গ্রামের কিছু বাড়িতেও আগুন লেগেছে যার কারণে স্থানীয় লোকজনকে পাশের বনে আশ্রয় নিতে হয়েছে।পুলিশ জানিয়েছে, মৃত মহিলার নাম নেমজাখোল লুংডিম। চুড়াচাঁদপুর জেলা হাসপাতালে ময়নাতদন্ত শেষে ওই নারীর লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service