2024-09-20
agartala,tripura
রাজ্য শিক্ষা

ভারত দেশকে স্বাধীনতা এনে দেওয়ার জন্য কাজ করেছেন সাহিত্য সম্রাট বঙ্কিম চন্দ্র : সুশান্ত

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- যেসব মনিষীরা ভারতকে স্বাধীন করার জন্য নেতৃত্ব দিয়েছেন সেসব মনীষীদের যাতে ভুলে না যায় আগামী প্রজন্ম।দেশের স্বাধীনতা আন্দোলনে একজন বুদ্ধিজীবী হিসাবে কাজ করেছিলেন বঙ্কিম চন্দ্র। ভারত দেশকে স্বাধীনতা এনে দেওয়ার জন্য কাজ করেছেন তিনি। ভারত মাতার জয় গান তিনি বেশি গাইতেন। যে সকল মনিষীরা ভারতবর্ষে জন্ম গ্রহণ করেছেন, দেশের স্বাধীনতার জন্য জীবন দিয়েছেন, সমাজকে সচেতন করার জন্য কাজ করে গেছেন তাদেরকে স্মরণ করা দরকার।

সাহিত্য সম্রাট বঙ্কিম চন্দ্রের জন্মজয়ন্তীতে এক অনুষ্ঠানে একথা বললেন পর্যটন মন্ত্রী সুশান্ত চৌধুরী। তথ্য- সংস্কৃতি দপ্তরের তরফে আগরতলা রবীন্দ্র ভবনে হয় অনুষ্ঠান। এতে উপস্থিত ছিলেন মন্ত্রী সুশান্ত চৌধুরী,তথ্য- সংস্কৃতি দপ্তরের সচিব পি কে চক্রবর্তী, দপ্তরের অধিকর্তা বিম্বিসার ভট্টাচার্য সহ বিশিষ্টজনেরা।

অনুষ্ঠানে বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা অংশ নেন। অনুষ্ঠানে আলোচনা করতে গিয়ে মন্ত্রী সুশান্ত চৌধুরী বলেন, সাহিত্য সম্রাট বঙ্কিম চন্দ্র কিভাবে স্বাধীনতা আন্দোলনে দেশবাসিকে উদ্বুদ্ধ করেছিলেন সেই বিষয়ে ছাত্র-ছাত্রীদের অবহিত হতে হবে। নতুন প্রজন্মরা যেন কবি সাহিত্যিক ঋষি, মনিষীদের ভুলে না যায় সেই দিকে লক্ষ্য রাখতে হবে।

 

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service