2024-10-17
agartala,tripura
রাজনৈতিক রাজ্য

ভারতের কমিউনিস্ট পার্টির ১০৫ তম প্রতিষ্ঠা দিবস পালন সিপিআইএম রাজ্য কার্যালয়ে

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- শুধু স্বাধীনতা, সংবিধানকে ধরে রাখা নয়,অর্থনৈতিক, সামাজিক যে স্বাধীনতা,সামাজিক ন্যায় অর্জন করার জন্য,শোষণহীন সমাজতন্ত্র গঠন করার মধ্য দিয়ে সংগ্রাম চালিয়ে যাওয়ার বার্তা। বৃহস্পতিবার সিপিআই-র প্রতিষ্ঠা দিবসে এই বার্তা দিলেন সিপিএম রাজ্য সম্পাদক জিতেন চৌধুরী। প্রতিবছর ভারতের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠা দিবস উদযাপন করা হয়।

এবছর ভারতের কমিউনিস্ট পার্টির ১০৫ তম প্রতিষ্ঠা দিবস পালন করা হয়। রাজধানীর মেলারমাঠস্থিত সিপিআইএম রাজ্য কার্যালয়ে দিনটি পালন করা হয়। সেখানে দলীয় পতাকা উত্তোলন করেন দলের রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী। উপস্থিত ছিলেন সিপিআইএম নেতা পবিত্র কর, শ্যমাল দে, শুভাশিস গাঙ্গুলি, অমল চক্রবর্তী সহ অন্যান্যরা।

পাশাপাশি এদিন সিপিআইএম পশ্চিম জেলা কার্যালয়ের সামনেও দলীয় পতাকা উত্তোলন করা হয় এবং শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। সিপিআইএম রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী জানান ১০৪ বছর পূর্বে পৃথিবীর প্রথম সমাজতান্ত্রিক দেশ সোভিয়েত ইউনিয়নের তাসখণ্ডে মিলিত হয়ে ভারতীয় বিপ্লবীরা ভারতবর্ষ থেকে ব্রিটিশ সম্রাজ্যবাদকে উৎখাত করার জন্য আনুষ্ঠানিক ভাবে ভারতের কমিউনিস্ট পার্টি গঠন করে।

তৎকালীন সময় দলের নেতা ছিলেন মানবেন্দ্র রায়, অবনী মুখার্জি, মোহম্মদ শফিক সহ অন্যান্যরা। তারপর তারা দেশে ফিরে এসে কমিউনিস্ট পার্টির সংগঠন বিস্তারের কাজ শুরু করেন। এদিন রাজ্যের বিভিন্ন জায়গায় শ্রদ্ধা শপথে দিনটি পালিত হয়।

 

 

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service