2024-09-19
agartala,tripura
দেশ রাজনৈতিক

বিজেপি জম্মু ও কাশ্মীরে ট্র্যাক পরিবর্তন করেছে, প্রথম তালিকায় ৫০ শতাংশেরও বেশি মুসলিম প্রার্থী

জনতার কলম ওয়েবডেস্ক :- জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচনের জন্য প্রস্তুত। সোমবার, ভারতীয় জনতা পার্টি প্রার্থীদের প্রথম তালিকাও প্রকাশ করেছে, যাতে ৪৪ জনের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। বিশেষ বিষয় হল প্রথম তালিকায় ১৪ জন মুসলিম প্রার্থীকেও সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটি। প্রায় এক দশকের মধ্যে প্রথমবারের মতো ৯০ আসনের জম্মু ও কাশ্মীরে নির্বাচন হতে চলেছে।

বিজেপির প্রথম তালিকায় ১৪ জন মুসলিম প্রার্থী রয়েছেন। এর মধ্যে পাম্পোর থেকে সৈয়দ শওকত গায়ুর আন্দ্রাবি, রাজপোরা থেকে আরশিদ ভাট, শোপিয়ান থেকে জাভেদ আহমেদ কাদরি, অনন্তনাগ পশ্চিম থেকে মোহাম্মদ রফিক ওয়ানি, অনন্তনাগ থেকে সৈয়দ ওয়াজাহাত, শ্রীগুফওয়ারা বিজবেহারার সোফি ইউসুফ, ইন্দেরওয়াল থেকে তারিক কেন, বানিহাল থেকে সেলিম ভাট। একটি সুযোগ দেওয়া হয়েছে।

বিজেপি ৬০-৭০টি আসনে লড়তে পারে বলে সম্ভাবনা রয়েছে। তবে আসন সংখ্যা নিয়ে দলটির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি। সম্প্রতি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে নির্বাচন সংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছিল, যেখানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, স্বাস্থ্যমন্ত্রী জগৎ প্রকাশ নাড্ডা সহ অনেক বড় নেতা উপস্থিত ছিলেন।

ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) দ্বারা প্রকাশিত তফসিল অনুসারে, তিন ধাপে জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আওতায় প্রথম দফার ভোট হবে ১৮ সেপ্টেম্বর, দ্বিতীয় ধাপে ২৫ সেপ্টেম্বর এবং তৃতীয় ধাপের ভোট হবে ১লা অক্টোবর। এদিকে নির্বাচনের ফল ঘোষণা করা হবে ৪ অক্টোবর। ২০১৯ সালে ৩৭০ধারা বিলোপের পর এখানে প্রথমবারের মতো বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

৪ জুন অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে, বিজেপি ২৪০টি আসন জিতেছিল। বিশেষ বিষয় হল ওই সময়ে দলটি নির্বাচনে মাত্র একজন মুসলিম প্রার্থীকে প্রার্থী করেছিল। ডক্টর আবদুল সালাম কেরালার মালাপ্পুরম আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তবে তাকে হারের মুখে পড়তে হয়েছে। এমনকি কেন্দ্রে, বিজেপি ২৭২ সংখ্যার সংখ্যার চেয়ে অনেক পিছিয়ে ছিল।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service