2024-09-20
agartala,tripura
দেশ বিশ্ব স্বাস্থ্য

বাংলাদেশকে বড় উপহার, ই-মেডিকেল ভিসা চালু করবে ভারত, ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

জনতার কলম ওয়েবডেস্ক :- বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার পর শনিবার বড় ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শীঘ্রই বাংলাদেশ থেকে ভারতে চিকিৎসা নিতে আসা ব্যক্তিদের জন্য ই-মেডিকেল ভিসা সুবিধা চালু করা হবে।

শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন যে ভারত চিকিৎসার জন্য বাংলাদেশ থেকে আসা লোকদের জন্য ই-মেডিকেল ভিসা সুবিধা শুরু করবে। এ ছাড়া বাংলাদেশের উত্তর-পশ্চিম অঞ্চলের মানুষের সুবিধার্থে রংপুরে একটি নতুন সহকারী হাইকমিশন খোলার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী মোদি বলেন, বাংলাদেশ ভারতের বৃহত্তম উন্নয়ন সহযোগী এবং আমরা বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ককে সর্বোচ্চ অগ্রাধিকার দিই।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে বাংলাদেশ আমাদের প্রতিবেশী প্রথম নীতি, অ্যাক্ট ইস্ট পলিসি, ভিশন সাগর এবং ইন্দো-প্যাসিফিক ভিশনের সঙ্গমে অবস্থিত। গত এক বছরে আমরা একসঙ্গে অনেক গুরুত্বপূর্ণ জনকল্যাণমূলক প্রকল্প সম্পন্ন করেছি। ভারতীয় রুপিতে দুই দেশের মধ্যে বাণিজ্য শুরু হয়েছে।

ভারত ও বাংলাদেশের মধ্যে গঙ্গা নদীতে বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ সফলভাবে চলছে। ভারত ও বাংলাদেশের মধ্যে প্রথম আন্তঃসীমান্ত ফ্রেন্ডশিপ পাইপলাইনের কাজ শেষ হয়েছে। ভারতীয় গ্রিডের মাধ্যমে নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানি জ্বালানি খাতে সহযোগিতার প্রথম উদাহরণ। মাত্র এক বছরে এতগুলো ক্ষেত্রে এত বড় উদ্যোগ বাস্তবায়ন করা আমাদের সম্পর্কের গতি ও মাত্রাকে প্রতিফলিত করে।

আজ শনিবার, টি-টোয়েন্টি বিশ্বকাপ 2024-এর ম্যাচ খেলা হবে ভারত বনাম বাংলাদেশের মধ্যে। দুই দেশের দলকেই অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে দিল্লির হায়দ্রাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ভারত ও বাংলাদেশ সমঝোতা স্মারক বিনিময় করে।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service