2024-09-20
agartala,tripura
দেশ

পেট্রোল ও ডিজেলকে GST-এর আওতায় আনার প্রস্তুতি কেন্দ্রের 

জনতার কলম ওয়েবডেস্ক :- শনিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে কেন্দ্রীয় সরকারের সর্বদাই উদ্দেশ্য ছিল পেট্রোল এবং ডিজেলকে GST-এর আওতায় আনা। এখন এটি রাজ্যগুলির উপর নির্ভর করে যে তারা একত্রিত হয়ে হার নির্ধারণ করবে। তিনি বলেছিলেন যে প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি ইতিমধ্যেই জিএসটি আইনে পেট্রোল এবং ডিজেল অন্তর্ভুক্ত করে বিধান করেছেন। এখন সমস্ত রাজ্যকে একত্রিত হয়ে আলোচনা করতে হবে এবং করের হার নির্ধারণ করতে হবে।

যখন জিএসটি ১ জুলাই, ২০১৭-এ কার্যকর করা হয়েছিল, তখন প্রচুর পরিমাণে কেন্দ্রীয় এবং রাজ্যের কর এতে অন্তর্ভুক্ত হয়েছিল। অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, পেট্রোল, ডিজেল এবং বিমান জ্বালানী জিএসটি আইনে অন্তর্ভুক্ত ছিল, তবে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে এইগুলি পরে জিএসটি-এর অধীনে কর দেওয়া হবে। এর মানে হল যে কেন্দ্রীয় সরকার তাদের উপর আবগারি শুল্ক আরোপ করতে থাকে, অন্যদিকে রাজ্য সরকারগুলি ভ্যাট সংগ্রহ করতে থাকে।

সীতারামন বলেছিলেন যে জিএসটি কার্যকর করার সময়, কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্য ছিল যে শেষ পর্যন্ত কোনও সময়ে (পরে) পেট্রোল এবং ডিজেলকে জিএসটি-র আওতায় আনা যেতে পারে। তিনি বলেছিলেন যে রাজ্যগুলি কাউন্সিলে একমত হয়ে গেলে এবং করের হার নির্ধারণ করা হলে তা জিএসটি আইনে অন্তর্ভুক্ত করা হবে। তেল পণ্যগুলিকে GST-তে অন্তর্ভুক্ত করা শুধুমাত্র কোম্পানিগুলিকে ইনপুটগুলির উপর প্রদত্ত কর কমাতে সাহায্য করবে না কিন্তু দেশে জ্বালানীর উপর করের ক্ষেত্রে অভিন্নতা আনবে।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service