2024-09-19
agartala,tripura
দেশ

এখন আর অপরিশোধিত তেল নিয়ে ভাবতে হবে না ভারতকে! আবুধাবির ক্রাউন প্রিন্স বড় উপহার দিলেন,৪টি চুক্তি থেকে কারা উপকৃত হবেন?

জনতার কলম ওয়েবডেস্ক :- আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ খালিদ বিন মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান তার প্রথম ভারত সফরে একটি বড় উপহার দিয়েছেন। উভয় দেশই জ্বালানি সহযোগিতা বাড়ানোর ওপর জোর দিয়েছে। এই সময়ের মধ্যে, ভারত এবং সংযুক্ত আরব আমিরাত (UAE) চারটি চুক্তিও স্বাক্ষর করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের সময় ক্রাউন প্রিন্স কৌশলগত সম্পর্ক উন্নয়নের ওপর জোর দেন।

ভারত এবং সংযুক্ত আরব আমিরাত পারমাণবিক শক্তি এবং পেট্রোলিয়াম ক্ষেত্রে সহযোগিতা আরও বাড়াবে। চারটি চুক্তির প্রথমটি হল আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি (ADNOC) এবং ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের মধ্যে দীর্ঘমেয়াদী এলএনজি সরবরাহ চুক্তি। এমিরেটস অ্যাটমিক এনার্জি কোম্পানি এবং অ্যাটমিক এনার্জি কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের মধ্যে দ্বিতীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে।এর আওতায় সংযুক্ত আরব আমিরাতের বারাকাহ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করা হবে।

তৃতীয় চুক্তিটি স্বাক্ষরিত হয় ইন্ডিয়া স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ লিমিটেডের মধ্যে। চতুর্থ চুক্তি হিসাবে, এনার্জি ইন্ডিয়া এবং ADNOC-এর মধ্যে আবুধাবি অনশোর ব্লক -1-এর জন্য উত্পাদন ছাড় চুক্তিও উভয় দেশের দ্বারা স্বাক্ষরিত হয়েছিল।বিদেশ মন্ত্রক জানিয়েছে, এই ছাড়ের ফলে এনার্জি ইন্ডিয়াকে দেশে অপরিশোধিত তেল আনার অধিকার দেওয়া হবে। এই চুক্তি দেশের জ্বালানি নিরাপত্তায় অবদান রাখবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে শেখ খালিদ বিন জায়েদ আল নাহিয়ান ভারতে তার প্রথম সরকারি সফরে ৮ সেপ্টেম্বর নয়াদিল্লিতে পৌঁছেছেন। যুবরাজকে স্বাগত জানান কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল।

বিদেশ মন্ত্রক বলেছে, “ভারত এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে ঐতিহাসিকভাবে ঘনিষ্ঠ এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। সাম্প্রতিক বছরগুলিতে, ভারত এবং সংযুক্ত আরব আমিরাত একটি ব্যাপক কৌশলগত অংশীদারিত্ব গড়ে তুলেছে, বাণিজ্য, বিনিয়োগ, সংযোগ, শক্তি, প্রযুক্তি সহ বিস্তৃত সেক্টরে বিস্তৃত। , শিক্ষা ও সংস্কৃতি।” এটা গভীর হয়েছে।”

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service