2024-09-19
agartala,tripura
দেশ বিশ্ব

আমরা ভারতেও অনেক সিঙ্গাপুর তৈরি করতে চাই, আমি খুশি যে আমরা এই দিকে একসাথে কাজ করছি : মোদী 

 

জনতার কলম ওয়েবডেস্ক :- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লরেন্স ওং বৃহস্পতিবার গভীর আলোচনা করেছেন। সিঙ্গাপুর ও ভারতের মধ্যে চারটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে এবং দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক “বিস্তৃত কৌশলগত অংশীদারিত্ব” পর্যায়ে পৌঁছেছে। এই অনুষ্ঠানে মোদি বলেছিলেন যে সিঙ্গাপুর শুধুমাত্র একটি অংশীদার দেশ নয়, এটি প্রতিটি উন্নয়নশীল দেশের জন্য একটি অনুপ্রেরণা। প্রধানমন্ত্রী মোদি বলেছেন, “আমরা ভারতেও অনেক সিঙ্গাপুর তৈরি করতে চাই এবং আমি খুশি যে আমরা এই দিকে একসাথে কাজ করছি।”

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল এই বৈঠকের পরে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘এক্স’-এ লিখেছেন, “সম্পর্কের একটি নতুন অধ্যায়: একটি ব্যাপক কৌশলগত অংশীদারিত্বে পৌঁছেছে।” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লরেন্স ওং আজ সিঙ্গাপুরে একটি ফলপ্রসূ বৈঠক করেছেন।

তিনি বলেন, “দুই নেতা সম্পর্ককে একটি ব্যাপক কৌশলগত অংশীদারিত্বে উন্নীত করতে সম্মত হয়েছেন।” তারা উন্নত উত্পাদন, সংযোগ, ডিজিটালাইজেশন, স্বাস্থ্যসেবা এবং ওষুধ, দক্ষতা উন্নয়ন এবং স্থায়িত্বের মতো ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক ব্যাপকভাবে পর্যালোচনা করেছেন।

উষ্ণ অভ্যর্থনার জন্য মোদি ওংকে ধন্যবাদ জানান। তিনি বলেন, “আপনি প্রধানমন্ত্রী হওয়ার পর এটাই আমাদের প্রথম সাক্ষাৎ। আমার পক্ষ থেকে আপনাকে অনেক অভিনন্দন। আমি আত্মবিশ্বাসী যে 4G (চতুর্থ প্রজন্মের নেতাদের) নেতৃত্বে সিঙ্গাপুর আরও দ্রুত উন্নতি করবে৷” মোদি বলেন, ”আমরা ভারতেও অনেক সিঙ্গাপুর তৈরি করতে চাই এবং আমি খুশি যে আমরা এই দিকে একসাথে কাজ করতে পারি৷ কাজ করছেন। আমাদের মধ্যে যে মন্ত্রী পর্যায়ের গোলটেবিল সম্মেলনের আয়োজন করা হয়েছে তা একটি পাথব্রেকিং মেকানিজম।

তিনি বলেন যে দক্ষতা উন্নয়ন, ডিজিটালাইজেশন, গতিশীলতা, উন্নত উত্পাদন, সেমিকন্ডাক্টর, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), স্বাস্থ্যসেবা, টেকসইতা এবং সাইবার নিরাপত্তার ক্ষেত্রে দুই দেশের মধ্যে অংশীদারিত্ব এই প্রক্রিয়ার বৈশিষ্ট্য হয়ে উঠেছে। ওং-এর আমন্ত্রণে দুদিনের সফরে এখানে এসেছেন মোদি।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service