May 19, 2024
agartala,tripura
রাজ্য

প্রথা মেনে রাজধানীর দুর্গা বাড়িতে বুধবার হয় নবমী পূজা

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- প্রথা মেনে রাজধানীর দুর্গা বাড়িতে বুধবার হয় নবমী পূজা। সকাল থেকে ভক্তরা মায়ের আশীর্বাদ নিতে দুর্গা বাড়ি মন্দিরে আসেন। প্রতি বছরের মতো এবছরও আগরতলাসহ রাজ্যের বিভিন্ন জায়গায় মন্দির, সার্বজনীন ও ব্যক্তিগত উদ্যোগে বাড়িতেও হচ্ছে বাসন্তী পূজা। প্রতিবছর রাজধানীর দুর্গা বাড়িতেও হয় নিয়ম নিষ্ঠার সঙ্গে বাসন্তী পূজা।

বাসন্তী পূজা দেবী দুর্গারই আরাধনা করা হয়। বসন্ত ঋতুতে দেবীর পূজা হয় বলে এ পূজাকে বাসন্তী পূজা বলা হয়। হেমন্ত ঋতুতে দেবী দুর্গাকে পূজা করার প্রচলণ রয়েছে। তখন দেবীকে কাত্তায়নী নামে পূজা করা হয়। এইসব পূজাতেও শরৎকালের মতো ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী ও নবমী পূজা শেষে দশমীতে দেবীকে বিসর্জন দেওয়া হয়।

বাসন্তী পূজা উপলক্ষে আগরতলার ঐতিহ্যবাহী দুর্গাবাড়িতে প্রচুর মানুষের সমাগম হয় ষষ্ঠী থেকেই। দুর্গাবাড়ির সামনে বসেছে মেলাও।বুধবার বাসন্তী মায়ের মহা নবমী পুজো। দুর্গা বাড়িতে রীতি মেনে হলো মহা নবমী পুজো।সকালে পূজা শেষে দুপুরে অন্ন ভোগ ও সন্ধ্যায় আরতি হয়। প্রচুর মানুষ বিভিন্ন জায়গা থেকে মন্দিরে আসেন।

এদিন মায়ের আশীর্বাদ নিতে দুর্গা বাড়িতে যান অর্থমন্ত্রী প্রনজিত সিংহ রায়। তিনি মায়ের কাছে রাজ্যবাসীর মঙ্গল কামনায় পুজো দেন। পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মন্ত্রী বলেন, সারা রাজ্যের মানুষের সুখ-শান্তি কামনা করেছেন। তিনি বলেন মা-ই একমাত্র ভরসা। সকলের সুখ-শান্তি বজায় রেখেছেন। আগামী দিনে রাজ্যের উন্নতি ও মানুষের শান্তি কামনার জন্য মায়ের মন্দিরে এসেছেন বলে বলে জানান মন্ত্রী।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service