May 20, 2024
agartala,tripura
রাজনৈতিক রাজ্য

ইন্ডিয়া জোটের ভবিষ্যত নিয়ে সন্দেহ প্রকাশ সিপিআইম পলিটব্যুরোর সদস্য মানিক সরকারের

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- বৃহস্পতিবার আগরতলা টাউন হলে মহামতি ভি আই লেনিনের মৃত্যু শতবর্ষের অনুষ্ঠানকে কেন্দ্র করে সিপি আইএম রাজ্য কমিটির উদ্যোগে আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে সিপিআইএম পলিটব্যুরোর সদস্য মানিক সরকার মন্তব্য করে তিনি বলেন আর এস এস- বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতির জন্য সরকার থেকে এদের সরানো জরুরী, তাই প্রথমে ১৪ টি পরে ২৪ টি রাজনৈতিক দল মিলে সেই কাজ শুরু করে ইন্ডিয়া মঞ্চ তৈরি করেছিল।এই গঠনে যিনি অন্যতম উদ্যোক্তা সেই নীতীশ কুমার ইন্ডিয়া মঞ্চ ছেড়েছেন।

কিন্তু কেন ? সেটা কেউ জানেন না।মানিক সরকার বলেন ইন্ডিয়া মঞ্চের আহ্বায়ক হিসেবে তাঁর কথা ভাবা হচ্ছিল,সর্বশেষ সভাতে সেই চর্চাও হয়েছে, সিদ্ধান্ত হয়নি কয়েকটা দলের আপত্তিতে।তিনি বলেন সর্বশেষ সভায় একাধিক জনসভা বিভিন্ন রাজ্যে করার সিদ্ধান্ত হলে পাটনা থেকে তা শুরুর প্রস্তাব আসে,নীতীশ কুমার রাজী হননি।তবে কি জোট ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন আগেই? মানিক বাবু প্রশ্ন তোলেন।

মানিক সরকার বক্তৃতায় লেনিনের জীবন সংগ্রামের কথা বিস্তৃত ব্যাখ্যা করে বলেন সংগ্রাম ও সংগঠন করার ক্ষেত্রে লেনিন আমাদের কাছে আদর্শ।তিনি সংগঠন জোরালো করার কথা বলে শুধু আর্থিক কর্মসূচি নয় শ্রেণী সংগ্রামকে এগিয়ে নিয়ে যাওয়ারও পরামর্শ দিয়েছিলেন বলে জানান তিনি। বলা চলে জরুরি অবস্থার সময়ে জাতীয় কংগ্রেস ভেঙেই জনতা পার্টির আবির্ভাব হয়েছিল। ওই দল আরএসএসের মদতপুষ্ট ছিল।

তাঁর দাবি, তখনকার সময়ে কংগ্রেসই মোড়ক বদলে বিজেপি সরকারের আদলে কেন্দ্রের ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছিল। কিন্তু এখন দেশ থেকে বিজেপি সরকারকে সড়াতে মাঠে নেমেছে সেই কংগ্রেস। মানিক সরকারের এই দোলাচলে ইন্ডিয়া জোটের ভবিষ্যত নিয়ে সন্দেহ হওয়া স্বাভাবিক বলেই মনে করছে রাজনৈতিক মহল।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service