2024-09-20
agartala,tripura
রাজ্য

মানুষের সচেতনতার অভাবের জন্য অসাধু ব্যবসায়ীরা ব্যবসা করার সুযোগ পায় : খাদ্যমন্ত্রী

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- শুধু আইন দিয়ে ভোক্তা অধিকার নিশ্চিত করা সম্ভব নয়। ভোক্তাদের যেমন নিজেদের অধিকার সমন্ধে সচেতন হতে হবে তেমনি ব্যবসায়ীদের আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে মানবিক মূল্যবোধের পরিচয় দিতে হবে। ক্রেতা স্বার্থ সুরক্ষায় মূল্যবোধের অবক্ষয় নয় বরং জাগরন দরকার। মঙ্গলবার ভোক্তা সচেতনতামূলক আলোচনাচক্রে এই কথা বললেন খাদ্যমন্ত্রী সুশান্ত চৌধুরী।

ভোক্তা হিসাবে ভোক্তাদের অধিকার এবং জনগণের কর্তব্য সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য খাদ্য, জনসংভরন ও ক্রেতাস্বার্থ বিষয়ক দপ্তর নিরলসভাবে কাজ করে চলেছে। ভোক্তাদের অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও ভোক্তাদের মৌলিক অধিকারগুলিকে সুরক্ষিত করার অঙ্গ হিসেবে এদিন আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবনে খাদ্য, জনসংভরন ও ক্রেতাস্বার্থ বিষয়ক দপ্তর ও সদর মহকুমা প্রশাসনের উদ্যোগে হয় ভোক্তা সচেতনতা কর্মসূচি উদযাপনের অঙ্গ হিসেবে ভোক্তা সচেতনতামূলক আলোচনা চক্র ও ওপেন ক্যুইজ প্রতিযোগীতা।

এতে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী সুশান্ত চৌধুরী, ত্রিপুরা হাইকোর্টের বিচারপতি অরিন্দম লোধ, আগরতলা পুর নিগমের মেয়র তথা বিধায়ক দীপক মজুমদার, খাদ্য, জনসংভরণ ও ক্রেতাস্বার্থ বিষয়ক দপ্তরের ভারপ্রাপ্ত অধিকর্তা অনিমেষ দেববর্মা, ত্রিপুরা গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান সত্যেন্দ্র সিং, সদর মহকুমা শাসক মানিক লাল দাস সহ অন্যান্য বিশিষ্টরা।অনুষ্ঠানে আলোচনা করতে গিয়ে মন্ত্রী ভোক্তাদের অধিকার রক্ষায় সচেতনতার উপরে জোর দেন।

তিনি বলেন, ভোক্তাদের তরফে কোন অভিযোগ জানাতে পারেন মহকুমা অফিস সহ বিভিন্ন জায়গায়।এর ফলে সজাগ থাকবে অসাধু ব্যবসায়ীরা। তিনি বলেন, মানুষের সচেতনতার অভাবের জন্য অসাধু ব্যবসায়ীরা ব্যবসা করার সুযোগ পায়। মন্ত্রী আরও বলেন,শুধু আইন দিয়ে ভোক্তা অধিকার নিশ্চিত করা সম্ভব নয়। ভোক্তাদের যেমন নিজেদের অধিকার সমন্ধে সচেতন হতে হবে তেমনি ব্যবসায়ীদের আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে মানবিক মূল্যবোধের পরিচয় দিতে হবে। ক্রেতা স্বার্থ সুরক্ষায় মূল্যবোধের অবক্ষয় নয় বরং জাগরন দরকার।

ভোক্তাকে অধিকার রক্ষায় আরও সচেতন হতে হবে। সবাই ভোক্তা, একজন ব্যবসায়ীও ভোক্তা। একজন ভোক্তার অধিকার রক্ষায় আমাদের সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। তাই আমি ভোক্তা অধিকার নিশ্চিত করতে আইন প্রয়োগের পাশাপাশি ভোক্তাদের অধিকতর সচেতন হওয়ার আহবান জানান তিনি। এদিন ওপেন ক্যুইজও হয়।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service