2024-09-20
agartala,tripura
বিশ্ব

ভারত মালদ্বীপের ৫০ মিলিয়ন ডলারের ঋণ স্থগিত করেছে, খাদ্য কোটা দুই বছর বাড়িয়েছে, জানালেন রাষ্ট্রপতি মুইজ্জু 

 

জনতার কলম ওয়েবডেস্ক :- মালদ্বীপকে ত্রাণ দেওয়ার জন্য, ভারত বর্তমানে 50 মিলিয়ন মার্কিন ডলারের ঋণ স্থগিত করেছে। ভারত সরকার মালদ্বীপের খাদ্য কোটাও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। মালদ্বীপের ৫৯তম স্বাধীনতা দিবস (২৬ জুলাই) উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জু নিজেই এ তথ্য জানান। মুইজ্জু বলেন, ভারত ইতিমধ্যে ৫০ মিলিয়ন ডলারের ঋণ স্থগিত করেছে। এছাড়া ভারত সরকার আগামী দুই বছরের জন্য খাদ্য কোটাও বাড়িয়েছে।

মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু দায়িত্ব গ্রহণের পর ভারত বিরোধী অবস্থান দেখিয়েছিলেন কিন্তু কিছু সময়ের পর তার মনোভাব বদলে যায়। এই বছরের মার্চে, মুইজ্জু মালদ্বীপকে ঘনিষ্ঠ মিত্র বলে ভারতকে ঋণ ত্রাণ দেওয়ার আহ্বান জানিয়েছিলেন। গত বছরের শেষ নাগাদ মালদ্বীপ ভারতের কাছে প্রায় ৪০০.৯ মিলিয়ন ডলার পাওনা ছিল।

গত বছরের নভেম্বরে রাষ্ট্রপতি হওয়ার পর থেকে চীনপন্থী মোহাম্মদ মুইজ্জু ভারতের প্রতি কঠোর অবস্থান গ্রহণ করেছেন। রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণের কয়েক ঘন্টার মধ্যে, তিনি দাবি করেছিলেন যে তিনটি বিমান চলাচল প্ল্যাটফর্ম পরিচালনাকারী ভারতীয় সামরিক কর্মীদের তাদের দেশ থেকে ফিরিয়ে নেওয়া হবে। তবে এ বছর দুবাইয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের পর তার মনোভাবের পরিবর্তন এসেছে।

তিনি একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে মালদ্বীপ ভারতের কাছ থেকে উল্লেখযোগ্য ঋণ নিয়েছে, যা মালদ্বীপের অর্থনীতি বহন করতে পারে তার চেয়ে বেশি। এমন পরিস্থিতিতে, মালদ্বীপের অর্থনৈতিক সামর্থ্য অনুযায়ী ঋণ পরিশোধের বিকল্পগুলি অন্বেষণ করতে আমরা ভারত সরকারের সঙ্গে আলোচনা করছি।

চলতি বছরের মে মাসে মালদ্বীপকে ৫০ মিলিয়ন ডলারের বাজেট সহায়তাও দিয়েছে ভারত। ভারত ১৩ মে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পুরুষ শাখার মাধ্যমে আরও এক বছরের জন্য $ ৫০ মিলিয়ন ট্রেজারি বিলের রোলওভার আকারে এই সহায়তা দিয়েছে।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service