2024-10-16
agartala,tripura
রাজ্য

ভারত কৃষি প্রধান দেশ, কৃষকদের উন্নয়ন না হলে ভারতের উন্নয়ন সম্ভব নয় : মুখ্যমন্ত্রী 

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর দেশ উন্নয়নের রাস্তায় দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। ভারত কৃষি প্রধান দেশ। ফলে কৃষকদের উন্নয়ন না হলে ভারতের কোন দিন উন্নয়ন সম্ভব হবে না। দেশের অর্থনীতির ব্যাপক উন্নয়ন হয়েছে বর্তমানে। শনিবার একথা বললেন মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা।

পিএম কিষান সম্মান নিধি প্রকল্পের ১৮ তম কিস্তি সুবিধাভোগীদের ব্যাঙ্ক একাউন্টে দেওয়ার কর্মসূচীর সূচনা এদিন করেন প্রধানমন্ত্রী মহারাষ্ট্রের ওয়াসিম থেকে। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহারাষ্ট্রের ওয়াসিম থেকে দেশের প্রায় সাড়ে ৯ কোটির অধিক কৃষকের ব্যাঙ্ক একাউন্টে ২০ হাজার কোটি টাকা পিএম কিষান সম্মান নিধির ১৮ তম কিস্তি প্রদান করেন।

রাজধানীর অরুন্ধুতিনগর রাজ্য কৃষি গবেষণা কেন্দ্র থেকে ভার্চুয়ালি এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন বিধায়িকা মিনারানী সরকার, পশ্চিম ত্রিপুরা জেলা পরিষদের সভাধিপতি বলাই গোস্বামী সহ অন্যান্যরা।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী ডাক্তার মানিক সাহা বলেন রাজ্যে কতজন কৃষক রয়েছে তা জানার জন্য একটা ইউনিফাইড ডাটা বেইস তৈরি করা হচ্ছে। ইতিমধ্যে ৩ লক্ষ ৩০ হাজার ৫০০ কৃষকের নাম এই পোর্টালের অন্তর্ভুক্ত করা হয়েছে। মুখ্যমন্ত্রী পুস্প উদ্যান প্রকল্পের মাধ্যমে ফুল চাষিদের সহযোগিতা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী পিএম কিষান সম্মান নিধির ১৮ তম কিস্তি প্রদান করার ফলে ত্রিপুরা রাজ্যের কৃষকরা পেয়েছে প্রায় ৪৭ কোটি ৬৮ লক্ষ ৮০ হাজার টাকা। তারপূর্বে ১৭ তম কিস্তি প্রদানের ফলে ত্রিপুরা রাজ্যের প্রায় ২ লক্ষ ৬৯ হাজার ৪৯৯ জন কৃষক উপকৃত হয়েছে।

 

 

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service