2024-09-19
agartala,tripura
রাজ্য

বন্যায় বনদপ্তরের ব্যাপক ক্ষতি হয়েছে, সাংবাদিক সম্মেলনে হিসাব তুলে ধরলেন বনমন্ত্রী 

জনতার কলম ত্রিপুরা আগরতলা প্রতিনিধি :- সম্প্রতি বন্যায় বন দপ্তরের ক্ষতি নিরূপণ করার পরে ক্ষয়ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে ৩৫-৪০ কোটি টাকা। বুধবার মহাকরণে সাংবাদিক সম্মেলনে একথা জানান বনমন্ত্রী অনিমেষ দেববর্মা। এদিন মহাকরণে মন্ত্রী জানান রাজ্যে সম্প্রতি বন্যার সময় ভূমিধসে মৃত্যু হয়েছে ৩২ জনের। প্রায় ৩৮ হাজার পরিবার গৃহ ছাড়া হয়েছে।

দেড় লক্ষাধিক মানুষ বন্যার কারণে সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছে। বনদপ্তরেরও ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে পরিকাঠামোগত ক্ষতি হয়েছে। তিনি জানান বন দপ্তরের নিজস্ব পর্যবেক্ষণ অনুযায়ী ক্ষয়ক্ষতির পরিমাণ ১৪ থেকে ১৫ কোটি টাকা। এখনো এমন কিছু জায়গা রয়েছে যেখানে রাস্তার কারণে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করতে যাওয়া সম্ভব হয়নি।

সেই সকল জায়গার ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করার পর বনদপ্তরের ক্ষয়ক্ষতির পরিমাণ ৩০ থেকে ৪০ কোটি টাকায় পৌঁছে যাবে। মন্ত্রী আরও জানান ৪৫০ থেকে ৪৭০ টি চেক ড্যামের সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেকগুলি নার্সারীর ব্যাপক ক্ষতি হয়েছে। বনদপ্তরের অনেকগুলি বাগান রয়েছে। সেই বাগানগুলিরও ব্যাপক ক্ষতি হয়েছে।

রেঞ্জ অফিস, স্টাফ কোয়াটার ও ভোকেশনাল ট্রেনিং সেন্টার গুলির ব্যাপক ক্ষতি হয়েছে। এনডিআরএফ-এর পর্যবেক্ষণ অনুযায়ী বন্যায় বনদপ্তরের প্রায় সাত থেকে আট কোটি টাকা ক্ষতি হয়েছে। তিনি জানান এই বন্যার কারণে বন এলাকায় অভয়ারনের যে বাউন্ডারি দেওয়াল ছিল সেগুলির অনেক ক্ষতি হয়েছে।

 

 

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service