2024-09-19
agartala,tripura
দেশ নির্বাচন

দেশের ৬৪২ মিলিয়ন ভোটারের বিশ্ব রেকর্ড তৈরি করেছি : রাজীব কুমার 

জনতার কলম ওয়েবডেস্ক :- লোকসভা নির্বাচনের সাত দফা ভোটের পর, ভোট গণনা হবে ৪ জুন অর্থাৎ আগামীকাল। এর আগে সোমবার সংবাদ সম্মেলন করে নির্বাচন কমিশন। এই সময়ে, নির্বাচন কমিশন উঠে দাঁড়িয়ে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে অংশগ্রহণকারী সমস্ত ভোটারদের অভিনন্দন জানায়। প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার গণমাধ্যমকে বলেন, আমরা ৬৪২ মিলিয়ন ভোটারের বিশ্ব রেকর্ড তৈরি করেছি। এটি সমস্ত G7 দেশের ভোটারদের ১. ৫ গুণ এবং ২৭ টি EU দেশের ভোটারদের ২. ৫ গুণ।

তিনি আরো বলেন, নির্বাচন কর্মীদের সতর্ক ও সতর্ক কাজের কারণে আমরা কম পুনঃভোট নিশ্চিত করেছি। আমরা ২০১৯ সালে ৫৪০টির তুলনায় ২০২৫ লোকসভা নির্বাচনে ৩৯টি পুনঃভোট দেখেছি। এটিতেও, ৩৯ টির মধ্যে ২৫টি পুনঃনির্বাচন হয়েছিল মাত্র দুটি রাজ্যে। তিনি আরও জোর দিয়েছিলেন যে এটি সেই সাধারণ নির্বাচনগুলির মধ্যে একটি যেখানে আমরা সহিংসতা দেখিনি। এটা আমাদের দুই বছরের প্রস্তুতির ফল।

সোশ্যাল মিডিয়ায় কিছু মিমস নির্বাচন কমিশনারদের ‘নিখোঁজ ভদ্রলোক’ বলে উল্লেখ করা প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমরা সবসময় এখানে ছিলাম, কখনো নিখোঁজ হইনি। তিনি বলেন, এখন মিমস নির্মাতারা বলতে পারেন ‘নিখোঁজ ভদ্রলোক’ ফিরে এসেছেন।

তিনি বলেন, এখন আগামীকাল অনুষ্ঠিত ভোট গণনা প্রক্রিয়া নিয়ে বিস্তারিত আসি। আমি সম্পূর্ণ দায়িত্ব এবং সংকল্পের সাথে কয়েকটি কথা বলতে চাই। ভোট গণনা ও অন্যান্য নির্বাচনী প্রক্রিয়ার জন্য খুবই শক্তিশালী ব্যবস্থা রয়েছে। প্রতিটি অংশ স্থির। ভোট গণনা প্রক্রিয়া কোডিফাইড করা হয়. সিস্টেমের সাথে কোন সমস্যা হতে পারে না। মানুষের ভুল যে কারো হতে পারে। আমরা সেটা মোকাবেলা করব। পুরো ভোট গণনা প্রক্রিয়া জোরদার হবে।

Leave feedback about this

  • Quality
  • Price
  • Service